ধর্ষণের মামলা থেকে রক্ষা পেতে ছাত্রলীগ নেতার বিয়ে

আগের সংবাদ

বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : খাদ্যের অপচয় কমাতে হবে

পরের সংবাদ

১৪তম এজিএম অনুষ্ঠিত : অগ্রণী ব্যাংকের সম্পদ বেড়েছে ২৮ শতাংশ

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

অগ্রণী ব্যাংকের ১৪তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) ১৪ অক্টোবর ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অনুষ্ঠিত হয়। ব্যাংক চেয়ারম্যান ড. জায়েদ বখতের সভাপতিত্বে সভায় যুক্ত ছিলেন পরিচালনা পর্ষদের সদস্য মফিজ উদ্দিন আহমেদ, কাশেম হুমায়ূন, ড. ফরজ আলী, এ কে এম মঞ্জুরুল হক লাবলু, খন্দকার ফজলে রশীদ, তানজিনা ইসমাইল, মো. শাহাদাত হোসেন, পর্যবেক্ষক বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এ কে এম ফজলুর রহমান, সরকারের প্রতিনিধি হিসেবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল্লাহ হারুন পাশা এবং ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহম্মদ শামস্-উল ইসলাম। সভায় ২০২০ সালের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুমোদিত হয়। এছাড়া ২০২১ সালের জন্য ব্যাংকের বহিঃনিরীক্ষক হিসেবে এ কাশেম এন্ড কোং এবং মের্সাস মশিহ মুহিত হক এন্ড কোং ফার্মদ্বয়ের নিয়োগের বিষয় অনুমোদিত হয়।
সভায় ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোহম্মদ শামস্-উল ইসলাম ২০২০ সালে ব্যাংকের সাফল্যগাথা, ব্যবসায়িক কার্যক্রম এবং ভবিষ্যৎ কর্মপন্থা তুলে ধরেন। লাখ কোটি টাকা ক্লাবের আমানতের মাইলফলক অতিক্রম করা, পদ্মা সেতুতে বৈদেশিক মুদ্রার একক জোগানদাতা, রেমিট্যান্স আহরণে ব্যাংকিং ক্ষেত্রে দ্বিতীয়, সবুজ অর্থায়নে শীর্ষে অবস্থান করা অগ্রণী ব্যাংক প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নেও শীর্ষ অবস্থান ধরে রাখার বিষয়ে বিশদ বর্ণনা দেন।
তিনি বলেন, ২০২০ সালে ব্যাংকের মোট সম্পদ ২০১৯ সালের তুলনায় ২৩ হাজার ৯১৬ কোটি টাকা বা ২৮ শতাংশ বেড়ে হয়েছে ১ লাখ ৯ হাজার ৩১০ কোটি টাকা। ব্যাংকের মোট সম্পদের মধ্যে সুদবাহী সম্পদের পরিমাণ ৫৯ হাজার ৬৯১ কোটি টাকা, যা মোট সম্পদের ৫৫ শতাংশ। ২০২০ সালে ঋণ ও অগ্রীমের পরিমাণ ১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫১ হাজার ৯৪৪ কোটি টাকায়, যা ২০১৯ সালে ছিল ৪৬ হাজার ৫৮৩ কোটি টাকা। ২০২০ সালে ঋণ ও অগ্রীমের মধ্যে নিয়মিত ঋণের পরিমাণ ৮৮ শতাংশ, যা রাষ্ট্রায়ত্ত মালিকানাধীন ব্যাংকগুলোর মধ্যে সর্বোচ্চ।
এ বছরে ঋণ-আমানত অনুপাত ছিল ৫৬.৩৪ শতাংশ। ২০১৯ সালে আমানতের পরিমাণ ছিল ৬৯ হাজার ২২৪ কোটি টাকা, যা ২০২০ সালে ২২ হাজার ৯৭৫ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে ৯২ হাজার ১৯৯ কোটি টাকায়। এক্ষেত্রে ব্যাংকের প্রবৃদ্ধি ৩৩ শতাংশ। ২০২০ সালে শেয়ারহোল্ডার ইকুইটির পরিমাণ ৪ হাজার ২০৭ কোটি টাকা। চলতি বছরের রিটার্ন অন ইকুইটি হলো ১.৪৯ শতাংশ। ২০২০ সালে ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৭৪৩ কোটি টাকা এবং মোট পরিচালন আয় দাঁড়িয়েছে ২ হাজার ৫০১ কোটি টাকায়।
বৈদেশিক রেমিট্যান্স আহরণের ক্ষেত্রে এ ব্যাংক পূর্ববর্তী বছরগুলোর মতো এ বছরেও রাষ্ট্রায়ত্ত মালিকানাধীন ব্যাংকগুলোর মধ্যে প্রথম স্থান এবং সকল ব্যাংকের মধ্যে দ্বিতীয় স্থান ধরে রাখতে সমর্থ হয়েছে। ২০২০ সালে অগ্রণী ব্যাংক ২১ হাজার ০৪ কোটি টাকা বৈদেশিক মুদ্রা আহরণ করেছে, যা ২০১৯ সালের তুলনায় ৬ হাজার ১৫১ টাকা বা ৪১ শতাংশ বেশি। ২০২০ সালে মোট আমদানির পরিমাণ ২৪ হাজার ৮৭৪ কোটি টাকা এবং মোট রপ্তানির পরিমাণ ১০ হাজার ৬৩৭ কোটি টাকা। ব্যাংকিং খাতে শ্রেণীকৃত ঋণ বৃদ্ধি পাওয়া সত্ত্বেও অগ্রণী ব্যাংক লিমিটেড শ্রেণীকৃত ঋণের লাগাম টানতে সক্ষম হয়েছে। ২০২০ সালে শ্রেণীকৃত ঋণের পরিমাণ ৩ শতাংশ কমে ৬ হাজার ৪৭২ কোটি টাকা দাঁড়ায়, যা ২০১৯ সালে ছিল ৬ হাজার ৬৪৩ কোটি টাকা। মোট ঋণ ও অগ্রীমের তুলনায় শ্রেণীকৃত ঋণের পরিমাণ ১২.৪৬ শতাংশ, যা ২০১৯ সালে ১৪.২৬ শতাংশ ছিল। ২০২০ সালে শ্রেণীকৃত ঋণ হতে আদায় করেছে ৯৪৫ কোটি টাকা। এর মধ্যে নগদ আদায়ের পরিমাণ ছিল ২১৮ কোটি টাকা অবলোপনকৃত ঋণ হতে পরিমাণ ছিল ৪৯ কোটি টাকা।
সভায় ব্যাংক চেয়ারম্যান ড. জায়েদ বখত্ ব্যাংকের বর্তমান অবস্থা পর্যালোচনা করে ভবিষ্যৎ এ এগিয়ে যাওয়ার বিষয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়