ধর্ষণের মামলা থেকে রক্ষা পেতে ছাত্রলীগ নেতার বিয়ে

আগের সংবাদ

বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : খাদ্যের অপচয় কমাতে হবে

পরের সংবাদ

ভ্যাটের তথ্য যাচাই করা যাবে ডিভিএসে

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সনদপ্রাপ্ত হিসাববিদদের সংগঠন আইসিএবি ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) নামে সফটওয়্যার তৈরি করেছে। এ সফটওয়্যারের মাধ্যমে এনবিআরে জমা দেয়া অডিট রিপোর্ট সঠিক কিনা, তা যাচাই করতে পারবেন ভ্যাট কর্মকর্তারা। ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম বা ডিবিএস ব্যবহার করে এবার আয়করের পাশাপাশি মূল্য সংযোজন করের (ভ্যাট) তথ্যও যাচাই করতে পারবেন ভ্যাট কর্মকর্তারা। এতে যেসব ব্যবসা প্রতিষ্ঠান ভুয়া অডিট রিপোর্ট বা নিরীক্ষা প্রতিবেদন দাখিল করে ভ্যাট ফাঁকি দিচ্ছে, তা বন্ধ হবে।
সনদপ্রাপ্ত হিসাববিদদের সংগঠন দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এরই মধ্যে ডিভিএস নামে একটি সফটওয়্যার তৈরি করেছে। এ সফটওয়্যারের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) জমা দেয়া অডিট রিপোর্ট সঠিক কি না, তা যাচাই করতে পারবেন ভ্যাট কর্মকর্তারা। এতে ভুয়া রিপোর্ট জমার সুযোগ শেষ হয়ে যাবে। অডিট প্রক্রিয়ায় স্বচ্ছতা প্রতিষ্ঠা হবে, বাড়বে রাজস্ব আদায়। এ বিষয়ে সম্প্রতি এনবিআরের ভ্যাট বিভাগ ও আইসিএবির মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

এর আগে গত বছরের শেষের দিকে আয়কর বিভাগ ও আইসিএবি একই ধরনের এমওইউ সই করেছিল। এখন ভ্যাট বিভাগের সঙ্গে চুক্তি সই হলো। এ চুক্তির ফলে এ ধরনের জালিয়াতির পথ বন্ধ হবে বলে জানান এনবিআরের কর্মকর্তারা।
আইসিএবি বলছে, সংগঠনের সদস্যরা বিভিন্ন কোম্পানির যত অডিট করবেন, সেগুলোর প্রায় সব তথ্য, অর্থাৎ কোম্পানির কেনাকাটা থেকে শুরু করে পণ্য বিক্রি, উৎপাদন ও সরবরাহ এবং তারল্য পরিস্থিতির মতো বিষয়গুলো ওই সফটওয়্যারে আপলোড করতে হবে। ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম চালু হওয়ায় অডিট প্রক্রিয়ায় স্বচ্ছতা আসবে এবং বাড়বে রাজস্ব আদায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়