ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

সেবাদানকারী প্রতিষ্ঠানের ভ্যাট আদায়ের তথ্য দিতে হবে

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ফেসবুক-গুগল-অ্যামাজনসহ অনিবাসী সেবাদানকারী ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে কর্তন করা ভ্যাট-মূসক বিবরণীর তথ্য দাখিলের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। দেশের তফসিলি ব্যাংকগুলোকে এ নির্দেশনা দেয়া হয়েছে। এতে অনিবাসী এসব প্রতিষ্ঠান থেকে ব্যাংক যে মূসক কর্তন করে, তার বিবরণী জাতীয় রাজস্ব (এনবিআর) বোর্ডে পাঠাতে হবে।
গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ-সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে বৈদেশিক লেনদেনে নিয়োজিত ব্যাংকগুলোর প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালককে পাঠিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের নতুন এ নির্দেশনায় বলা হয়, গত ২৪ জুন, ২০২১ তারিখে জাতীয় রাজস্ব বোর্ডে অনুষ্ঠিত সভায় অনিবাসী কর্তৃক সরবরাহকৃত সেবার বিপরীতে মূসক কর্তন বিষয়ে কতিপয় সিদ্ধান্ত গৃহীত হয়েছে। একই সঙ্গে কর্তিত মূসকের মাসিক হিসাব বিবরণী দাখিল করার বিষয়ে সিদ্ধান্ত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী অনিবাসী ফেসবুক, গুগল, অ্যামাজন এবং এ ধরনের অনাবাসিক ব্যক্তি কর্তৃক প্রদত্ত সেবার বিপরীতে উৎসে কর্তিত মূসকের হিসাব বিবরণী প্রতি মাসের পরবর্তী সাত দিনের মধ্যে সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংকসমূহ জাতীয় রাজস্ব বোর্ডে এবং সংশ্লিষ্ট মূসক এজেন্টের কাছে পাঠাবে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক-সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দেবে।
জাতীয় রাজস্ব বোর্ডে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত বাস্তবায়নে কেন্দ্রীয় ব্যাংক ফরমেট তৈরি করেছে। অনিবাসী প্রতিষ্ঠানের সেবার বিপরীতে সাধারণ প্রাধিকারের আওতায় অথবা কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ অনুমতি সাপেক্ষে বিদেশে পাঠানো অর্থের ওপর উৎসে কর্তিত মূসকের প্রতি মাসের হিসাব বিবরণী বৈদেশিক লেনদেনে অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয়ের মাধ্যমে পরবর্তী মাসের সাত দিনের মধ্যে সদস্য (মূসক নীতি), এনবিআর ও সংশ্লিষ্ট মূসক এজেন্টের কাছে পাঠাতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়