×

মতামত

রাহিতুল ইসলামের নতুন বই

বাজারে এলো ‘তথ্যপ্রযুক্তির নায়ক আব্দুল্লাহ এইচ কাফি’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২৪, ০৬:৫৩ পিএম

বাজারে এলো ‘তথ্যপ্রযুক্তির নায়ক আব্দুল্লাহ এইচ কাফি’

বাজারে এলো রাহিতুল ইসলামের নতুন বই ‘তথ্যপ্রযুক্তির নায়ক আব্দুল্লাহ এইচ কাফি’

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত যাঁদের হাত ধরে আজ প্রতিষ্ঠিত হয়েছে, তাঁদের মধ্যে আব্দুল্লাহ এইচ কাফি অন্যতম। আশির দশক থেকে বাংলাদেশের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতের বিভিন্ন কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত আব্দুল্লাহ এইচ কাফি দেশের তথ্যপ্রযুক্তি ব্যবসা খাতের সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি ছিলেন। 

বর্তমানে তিনি এশিয়া ও ওশেনিয়া অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের বাণিজ্যিক সংগঠনগুলোর সংস্থা এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশনের (অ্যাসোসিও) আজীবন চেয়ারম্যান হিসেবে দেশের তথ্যপ্রযুক্তি খাতকে বিশ্ববাজারে তুলে ধরতে অগ্রণী ভূমিকা রাখছেন। 

দেশের তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম এই পথিকৃৎকে নিয়ে বই লিখেছেন লেখক ও সাংবাদিক রাহিতুল ইসলাম। তথ্যপ্রযুক্তির নায়ক আব্দুল্লাহ এইচ কাফি বইটিতে আব্দুল্লাহ এইচ কাফির জানা-অজানা নানা তথ্য তুলে ধরা হয়েছে। ‘তথ্যপ্রযুক্তির নায়ক’ সিরিজের দ্বিতীয় বই হিসেবে বাজারে আসা বইটি প্রকাশ করেছে স্বপ্ন ৭১ প্রকাশন।

বইটির লেখক রাহিতুল ইসলাম বলেন, আব্দুল্লাহ এইচ কাফির মতো মানুষদের হাত ধরে একটু একটু করে তৈরি হয়েছে আজকের ডিজিটাল বাংলাদেশ। দীর্ঘ ৪৩ বছর ধরে দেশের তথ্যপ্রযুক্তি খাতকে দেশে-বিদেশে তুলে ধরার পাশাপাশি বাংলাদেশ কম্পিউটার সমিতি প্রতিষ্ঠা করতে বিশেষ অবদান রেখেছেন তিনি। 

দেশের তথ্যপ্রযুক্তি খাত প্রতিষ্ঠিত করতে যেসব মানুষ এগিয়ে এসেছিলেন, তাঁদের অবদানের কথা তরুণ প্রজন্মের অনেকেই জানেন না। তাই দেশের তথ্যপ্রযুক্তি খাতে অবদান রাখা ১০ ব্যক্তিকে নিয়ে ‘তথ্যপ্রযুক্তির নায়ক’ সিরিজ প্রকাশ করা হবে। সিরিজের দ্বিতীয় বই হিসেবে আব্দুল্লাহ এইচ কাফিকে নিয়ে বইটি প্রকাশ করা হয়েছে। সিরিজটি তথ্যপ্রযুক্তি খাতের একটি ঐতিহাসিক দলিল হবে।

স্বপ্ন ৭১ প্রকাশনের প্রকাশক আবু সাঈদ জানিয়েছেন, ধারাবাহিকভাবে ‘তথ্যপ্রযুক্তির নায়ক’ সিরিজের বই প্রকাশিত হবে। পরবর্তীতে এই সিরিজে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, বাংলাদেশের প্রথম নারী প্রোগ্রামার শাহেদা মুস্তাফিজসহ আরও ছয় ব্যক্তিত্বকে নিয়ে বই প্রকাশ করা হবে। 

তথ্যপ্রযুক্তির নায়ক আব্দুল্লাহ এইচ কাফি বইটির মূল্য ২৫০ টাকা। প্রচ্ছদ এঁকেছেন নিয়াজ চৌধুরী। বিভিন্ন বইয়ের দোকানের পাশাপাশি অনলাইনে প্রথমা ডটকম থেকে কেনা যাবে বইটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App