×

মতামত

আসামের লেখক শুভদীপ দত্ত মলয়ের বইয়ের মোড়ক উন্মোচন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০১:১৫ পিএম

আসামের লেখক শুভদীপ দত্ত মলয়ের বইয়ের মোড়ক উন্মোচন

ছবি: ভোরের কাগজ

এবারের বই মেলায় বাংলা একাডেমিতে ২১ ফেব্রুয়ারি ভারতের আসাম রাজ্যের শিলচরের বিশিষ্ট লেখক গবেষক শ্রী শুভদীপ দত্ত মলয়ের লেখা আত্মজীবনীমূলক গ্রন্থ 'মনে পড়ে সেই সব দিন'-এর মোড়ক উন্মোচন করা হয়েছে।

 সিলেটের পাণ্ডুলিপি প্রকাশনার উদ্যোগে প্রকাশিত গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন সাবেক সচিব ইনাম আহমেদ চৌধুরী। 

লেখক শুভদীপ দত্তের পূর্ব পুরুষদের আদি বসবাস সিলেট হলেও তার মা কিশোরগঞ্জের ইটনা জমাদার বাড়ির মেয়ে। লেখকের জন্ম করিমগঞ্জে হলেও পরবর্তীতে বসতি স্থাপন করেছেন বরাক উপত্যকার প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি শিলচরে। গ্রন্থটিতে লেখক দুই বাংলার স্মৃতি হাতড়ে বারবার বলার চেষ্টা করেছেন ভৌগলিক সীমারেখা দিয়ে দুটি দেশ আলাদা হলেও বাংলা এবং বাঙ্গালির হৃদয়টাকে আলাদা করতে পারেনি। আর সেজন্যই মাতৃভূমিকে শ্রদ্ধা জানিয়ে ঢাকার অমর একুশে বই মেলায় এই গ্রন্থের মোড়ক উন্মোচন বলে শুভদীপ দত্ত মলয় দাবি করেন।

ছবি: ভোরের কাগজ

মোড়ক উন্মোচন এর প্রধান অতিথি সাবেক সচিব ইনাম আহমেদ চৌধুরী বলেন আসামের মানুষ হলেও আমি শুভদীপ কে পুত্রসম জ্ঞান করি। অনুষ্ঠানে উপস্থিত বিশেষ অতিথি তৃতীয় শ্রম আদালত ঢাকা এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের জাতীয় ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের সদস্য মো. ফিরোজ হোসাইন মিতা বলেন কোন কাঁটাতারের বেড়া দিয়ে বাঙালির হৃদয়কে ভাগ করা যাবে না। 

ঢাকায় লেখক তার গ্রন্থের মোড়ক উন্মোচন করায় উপস্থিত অতিথিরা তাকে ধন্যবাদ জানিয়ে ঢাকা-আসামের বন্ধুত্বের দীর্ঘায়ু কামনা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App