×

জাতীয়

সব মামলা থেকেই অব্যাহতি পেলেন খাদিজা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:০৯ পিএম

সব মামলা থেকেই অব্যাহতি পেলেন খাদিজা

ছবি: সংগৃহীত

সরকার বিরোধী লাইভ অনুষ্ঠান করে তা প্রচারের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের পৃথক দুই মামলা থেকেই অব্যাহতি পেলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খাদিজাতুল কুবরা।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) খাদিজার বিরুদ্ধে নিউমার্কেট থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার চার্জগঠন শুনানির জন্য দিন ধার্য ছিল। এদিন খাদিজার অব্যাহতি চেয়ে আবেদন করেন তার আইনজীবী। শুনানি শেষে অভিযোগ গঠন করার মতো উপাদান না থাকায় তাকে অব্যাহতি দেন ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত। একই সঙ্গে মামলার আরেক আসামি অবসরপ্রাপ্ত মেজর দেলোয়ার হোসেনের অংশটি পুনরায় তদন্তের নির্দেশ দেন।

আরো পড়ুন: জবিতে চলচ্চিত্রে সরকারি অনুদান ও সেন্সর বিষয়ক কর্মশালা

এর আগে গত ২৮ জানুয়ারি কলাবাগান থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার চার্জগঠন শুনানির সময় খাদিজাকে অব্যাহতি দেন একই আদালত। ফলে তার বিরুদ্ধে দায়ের হওয়া দুইটি মামলা থেকেই অব্যাহতি পেলেন খাদিজা।

প্রসঙ্গত, ২০২০ সালের অক্টোবরে খাদিজাতুল কুবরা এবং মেজর দেলোয়ার হোসেনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে কলাবাগান ও নিউমার্কেট থানায় পৃথক দুটি মামলা করে পুলিশ। একটি মামলার বাদী নিউমার্কেট থানার উপ-পরিদর্শক খাইরুল ইসলাম এবং অন্যটির কলাবাগান থানার উপপরিদর্শক আরিফ হোসেন। এজাহারে বলা হয়,  'হিউম্যানিটি ফর বাংলাদেশ ওয়াজ লাইভ' শিরোনামে এক ভিডিওতে বাংলাদেশের বৈধ গণতান্ত্রিক সরকারকে উৎখাতের বিভিন্ন নির্দেশনার বক্তব্য দেন মেজর দেলোয়ার হোসেন। সে অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন জবি শিক্ষার্থী খাদিজাতুল কুবরা। এ দুই মামলায় গ্রেপ্তার হয়ে দীর্ঘ প্রায় ১৫ মাস কারাভোগের পর গত বছরের ২০ নভেম্বর কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান খাদিজা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App