×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

লাইফ স্টাইল

বর্ষাকাল

৫ রোগ নিয়ন্ত্রণে প্রতিদিন যে ফল খাবেন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৩:১২ পিএম

 ৫ রোগ নিয়ন্ত্রণে প্রতিদিন যে ফল খাবেন

ছবি : সংগৃহীত

প্রতিদিন একটি করে আপেল খেলে নানাবিধ রোগের হাত থেকে রক্ষা পাওয়া যায়। এ কথা তো প্রচলিত। তবে পুষ্টিবিদেরা বলছেন, একই রকম গুণ থাকা সত্ত্বেও নাসপাতি ততটা জনপ্রিয় নয়। অথচ কী নেই এই ফলে! নাসপাতির মধ্যে রয়েছে ফাইবার। এই ফাইবার পেটের জন্য ভালো। আয়রন সমৃদ্ধ এই ফল রক্তাল্পতার সমস্যা নিরাময় করে। রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করতেও এই ফলের জুড়ি মেলা ভার। নাসপাতি খেলে আর কী কী উপকার হয় জেনে নিন-

ডায়াবিটিস নিয়ন্ত্রণ করে

নাসপাতির মধ্যে রয়েছে ‘অ্যান্থোকাইনিন’ নামক একটি উপাদান। যা রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এই ফলের গ্লাইসেমিক ইনডেস্ক কম। তাই রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয় নেই।

হার্ট ভালো রাখে

নিয়মিত নাসপাতি খেলে রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে। তাই হার্ট ভালো রাখতে চাইলেও নাসপাতি খাওয়া যায়। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই ফল রক্তচাপ স্বাভাবিক রাখতেও সাহায্য করে।

প্রদাহনাশক

নাসপাতিতে রয়েছে ভিটামিন সি এবং কে। এই দু’টি ভিটামিন শরীরে প্রদাহনাশক হিসাবে কাজ করে। প্রদাহজনিত নানা রকম সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারে এই ফলটি।

হজমশক্তি ভালো রাখে

নাসপাতির মধ্যে ফাইবারের পরিমাণ বেশি। হজম সংক্রান্ত সমস্যা নিরাময়ে নাসপাতি খাওয়া যায়। আবার, কোষ্ঠকাঠিন্য নিরাময় করতেও এই ফলটির জুড়ি মেলা ভার।

ওজন কমায়

ফাইবারে সমৃদ্ধ এই ফল ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। ফাইবার আসলে অন্ত্র ভালো রাখে। আর অন্ত্র ভালো থাকলে বিপাকহারও ভালো হয়। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

আরো পড়ুন : দ্রুত ওজন কমায় যে সবজি

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App