×

লাইফ স্টাইল

ঘরের আয়তনের সঙ্গে মানানসই এসি পছন্দ করবেন যেভাবে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪, ১১:৩২ এএম

ঘরের আয়তনের সঙ্গে মানানসই এসি পছন্দ করবেন যেভাবে

ছবি: সংগৃহীত

অনেকেই বাজার থেকে এসি কেনার সময় টন শব্দটি শুনেছেন। টন কথাটার অর্থ অনেকেই জানেন আবার অনেকেই জানেন না। টন বলতে এসির সাইজ বা ওজনকে বোঝায় না।

এক টন এসি মানে হলো ১২০০০ বিটিইউ/আওয়ার, ১.৫ টন মানে হলো ১৮০০০ বিটিইউ/আওয়ার, এভাবে বাড়তে থাকে। এক টনের একটি এসি প্রতি ঘণ্টায় ঘর থেকে ১২০০০ বিটিইউ তাপ শোষণ করতে পারে। দুই টন এসি থাকা মানে প্রতি ঘণ্টায় ২৪ হাজার বিটিইউ তাপ ঘর থেকে বের করে দেয়া।

আরো সহজে বলতে গেলে এক টন বরফ এক ঘণ্টায় একটা ঘরের তাপমাত্রা যতটা ঠাণ্ডা করবে, এক টন এসির কার্যক্ষমতাও একই। তার অর্থ যত বেশি টন কুলিং ক্ষমতাও তত বেশি।

আপনি যদি নতুন এয়ার কন্ডিশনার কেনার কথা ভেবে থাকেন, তবে আপনার এটি ভালো করে জানা দরকার। 

তাপের পরিমাপ হল বিটিইউ (ব্রিটিশ থার্মাল ইউনিট)। একটি এক টন এসি প্রতি ঘণ্টায় ১২০০০ বিটিইউ বায়ু ঘর থেকে অপসারণ করতে পারে। একটি ৩টন ইউনিট এসি ৩৬০০০ বিটিইউ বায়ু অপসারণ করতে পারে। এভাবে পরিমাণ বেশি বা কম হয়ে থাকে।

বিশেষজ্ঞদের মতে একটি ১০০-১৩০ বর্গ ফুট ঘরের জন্য এসি প্রয়োজন ০.৮-১ টনের। তেমনিট ১৩০-২০০ বর্গফুটর ঘরের জন্য প্রয়োজন ১.৫ টন এসির। অন্যদিকে ২৫০-৩৫০ বর্গফুটের ঘরের জন্য আপনার প্রয়োজন হবে ২ টন এসির। 

৫০০ বর্গফুটের থেকে বড় কক্ষ বা হলের জন্য একাধিক এসি প্রয়োজন হবে। এইভাবে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী এসি কেনার সময় সঠিক টন বেছে নিতে পারেন।

ঘরের আয়তনের সঙ্গে এসির টনের সম্পর্ক

কোনো একটি ঘরের আয়তনের সঙ্গে টনের সম্পর্ক রয়েছে। কারণ ঘরের আয়তন যত বেশি হয় ঘরে গরম হাওয়া তত বেশি হয়। সেই হিসেবে যত বেশি টনের এসি হবে তত তাড়াতাড়ি ঘর ঠাণ্ডা হবে। কারণ বেশি টন থাকার অর্থ খুব কম সময়ে বেশি গরম হাওয়া বের করা সম্ভব হবে।

যে ঘরের জন্য এসি কিনছেন সেই ঘরের পরিমাণ, ঘরের দরজা, জানালা সংখ্যা কটি, এবং সেই ঘরে কতজন থাকেন তার উপর নির্ভর করে এসির টন নির্বাচন করা দরকার।

যেমন ধরা যাক কোনো ঘরের আয়তন ১০০ বর্গফুট। সেই ঘরে মোট ৪ জন থাকেন। ঘরের জানলা সংখ্যা ৪টি এবং দরজা রয়েছে ২টি। তাহলে সেই ঘরের জন্য ১ টন এসি কেনা দরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App