×

আন্তর্জাতিক

দুদিনের সফর শেষে মস্কো ছাড়লেন মোদি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ১১:২৮ এএম

দুদিনের সফর শেষে মস্কো ছাড়লেন মোদি

ছবি: সংগৃহীত

রাশিয়ায় দুদিনের রাষ্ট্রীয় সফর শেষে মস্কো ছাড়লেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভনুকোভো বিমানবন্দর থেকে তিনি ভারতের উদ্দেশে রওনা হন।

নরেন্দ্র মোদির বিদায়ে এদিন এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করে মস্কো। এদিন তাকে বিদায় দিতে উপস্থিত ছিলেন রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে রুডেনকো, মস্কোতে ভারতীয় রাষ্ট্রদূত বিনয় কুমার এবং অন্যান্য কর্মকর্তারা। খবর তাসের।

মোদির পুনঃনির্বাচনের পর গত ৮ ও ৯ জুলাইয়ের এ সফরটি ছিল মোদির প্রথম বিদেশ সফর। সোমবার (৮ জুলাই) তিনি নভো-ওগারিওভোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে  সাক্ষাৎ করেন এবং মঙ্গলবার দুই প্রতিনিধি দলের মধ্যে আনুষ্ঠানিক বৈঠক হয়।

আরো পড়ুন: ভুল করে নিজেদের হাসপাতালে হামলা চালিয়েছে ইউক্রেন: রাশিয়া

ক্রেমলিনে বৈঠকের পর, পুতিন মোদিকে রাশিয়ার প্রথম এবং সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার - দ্য অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য ফার্স্ট-কল্ডে ভূষিত করেন। পুতিন একটি সংশ্লিষ্ট ডিক্রিতে স্বাক্ষর করার পাঁচ বছর পরে এই পুরস্কার পেলেন মোদি।

ডিক্রি অনুসারে, মোদিকে এই পুরস্কারে সম্মানিত করা হয়-‘রাশিয়ান ফেডারেশন এবং ভারতের প্রজাতন্ত্রের মধ্যে বিশেষভাবে বিশেষ সুবিধাপ্রাপ্ত কৌশলগত অংশীদারিত্বের পাশাপাশি রাশিয়ান ও ভারতীয় জনগণের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উন্নয়নে তার অসামান্য অবদানের জন্য’।

শেষবার, মোদি ২০১৫ সালে মস্কো গিয়েছিলেন এবং ২০১৯ সালে রাশিয়া সফর করেছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App