×

আন্তর্জাতিক

ভুল করে নিজেদের হাসপাতালে হামলা চালিয়েছে ইউক্রেন: রাশিয়া

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ০৯:১০ এএম

ভুল করে নিজেদের হাসপাতালে হামলা চালিয়েছে ইউক্রেন: রাশিয়া

জাতিসংঘে রাশিয়ার দূত ভ্যাসিলি নেবেনজিয়া। ছবি: সংগৃহীত

ইউক্রেনের কিয়েভে একটি শিশু হাসপাতালে আঘাত করা ক্ষেপণাস্ত্র নরওয়ের সরবরাহ করা বলে মন্তব্য করেছে রাশিয়া। জাতিসংঘে রাশিয়ার দূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন এটি নাসামস বিমান প্রতিরক্ষা ব্যবস্থা থেকে ছোড়া হয়েছে। আমরা এ বিষয়ে নরওয়ের প্রতিক্রিয়ার অপেক্ষা করছি। খবর আনাদোলুর।

প্রতিবেদনটিতে বলা হয়, ভ্যাসিলি নেবেনজিয়া দাবি করেছেন, নরওয়ে জেলনস্কি কর্তৃপক্ষকে নাসামস ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করেছে। এসময় তিনি বলেন, আবাসিক এলাকায় ক্ষেপণাস্ক্র ব্যবস্থা মোতায়েন এবং শিশুদের হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলা কি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন নয়। পশ্চিমা জোটের আহ্বানে ইউক্রেন বিষয়ে জাতিসংঘের বৈঠকে এ কথা বলেন। 

এর আগে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা দাবি করেন, আমরা মনে করি ওখমাদিত হাসপাতালে নরওয়ের তৈরি নাসামস ক্ষেপণাস্ত্র আঘাত করে। তবে জাতিসংঘে ক্রেমলিনের প্রতিনিধি দিমিত্রি পেসকভ এ ক্ষেপণাস্ত্র হামলাটিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির ন্যাটো শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের আগে সেটি বাধাগ্রস্ত করতেই করা হয়েছে বলে মন্তব্য করেন। 

আরো পড়ুন: কিয়েভের শিশু হাসপাতালে রাশিয়ার হামলা, নিহত ৪১

রাশিয়ার বিরুদ্ধে কিয়েভের বেসামরিক সুবিধা, বিশেষ করে ওখমাদিত হাসপাতালে হামলার অভিযোগ করেছে ইউক্রেন । মস্কো কিয়েভের এই অভিযোগগুলিকে অস্বীকার করে বলেছে যে হাসপাতালটি ইউক্রেনের বিমান প্রতিরক্ষা থেকেই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, কিয়েভ রাশিয়ার অভ্যন্তরে ৪ জুলাই ইউক্রেনের বিমান ঘাটি থেকে বিমান হামলা চালায়। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে আরো দাবি করা হয় হামলা স্থল থেকে যে ছবি ও ভিডিওগুলো রাশিয়া পেয়েছে তাতে রাশিয়া নিশ্চিত হয়েছে যে ইউক্রেনের একটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা থেকেই অসাবধানতায় ক্ষেপণাস্ত্রটি পড়ে যায় এবং হাসপাতালটি ধ্বংস হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App