×

আন্তর্জাতিক

এডেন উপকূলে দুটি জাহাজে ক্ষেপণাস্ত্র হামলায় আগুন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৯ জুন ২০২৪, ০৬:৩৮ পিএম

এডেন উপকূলে দুটি জাহাজে ক্ষেপণাস্ত্র হামলায় আগুন

ছবি: সংগৃহীত

ইয়েমেনের এডেন উপকূলে ক্ষেপণাস্ত্রের আঘাতে দুটি জাহাজে আগুন ধরেছে। যুক্তরাজ্যের দুটি মেরিটাইম সংস্থা একথা জানিয়েছে।

রবিবার (৯ জুন) ব্রিটিশ নিরাপত্তা প্রতিষ্ঠান আমব্রে জানায়, এডেন থেকে ৮৩ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে অ্যান্টিগুয়া ও বারবুডার পতাকাবাহী কার্গো জাহাজে ক্ষেপণাস্ত্র আঘাত হানলে তাতে আগুন ধরে যায়। পরে অবশ্য আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

এর আগে যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) জানিয়েছিল, এডেন থেকে ৮০ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে হামলার ঘটনা ঘটেছে বলে জাহাজের ক্যাপ্টেনের কাছ থেকে তারা খবর পেয়েছে।খবর রয়টার্সের।

অ্যামব্রে তাদের বিবৃতিতে বলেছে, জাহাজটি ৮ দশমিক ২ নটিক্যাল মাইল গতিতে এডেন উপসাগর বরাবর দক্ষিণ-পশ্চিম দিকে যাচ্ছিল, তখন ফরোয়ার্ড স্টেশনটি ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হয়। আগুনের সূত্রপাত হলে তা নিয়ন্ত্রণে আনা হয়। দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি জাহাজে আঘাত হানেনি। ঘটনার সময় আশপাশের ছোট নৌকায় থাকা ব্যক্তিরা জাহাজে গুলি চালায়।

অ্যামব্রে আরো বলেছে, জাহাজটি তৎক্ষণাৎ বন্দরের গতিপথ পরিবর্তন করেছে এবং গতি বৃদ্ধি করেছে, কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

আরো পড়ুন:মোদির নতুন মন্ত্রীসভায় থাকছেন যারা

পরবর্তীতে, আমব্রে এবং ইউকেএমটিও আলাদাভাবে জানিয়েছে, তারা এডেন থেকে ৭০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে আরো একটি ঘটনার বিষয়ে অবগত হয়েছে।

ইউকেএমটিও বলেছে, জাহাজের পিছনের অংশে একটি বিস্ফোরক দিয়ে আঘাত হানায় আগুন ধরে গেছে। মেরামতের কাজ চলছে।

ইয়েমেনের সবচেয়ে জনবহুল বেশিরভাগ এলাকার নিয়ন্ত্রণ ইরান-সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী হুথির হাতে। গোষ্ঠীটি কয়েক মাস ধরে ইয়েমেন উপকূলে জাহাজে হামলা চালিয়ে আসছে। গাজায় ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে এসব হামলা চালাচ্ছে বলে দাবি করে আসছে তারা।

হুথি যোদ্ধারা বাব আল-মান্দাব প্রণালী এবং এডেন উপসাগরে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে। যার ফলে গতবছর নভেম্বর থেকে জাহাজ কোম্পানিগুলো দক্ষিণ আফ্রিকার চারপাশে দীর্ঘ এবং আরো ব্যয়বহুল রুটে জাহাজ পরিচালনা করতে বাধ্য হচ্ছে। জাহাজে এসব হামলার জবাবে হুতিদের লক্ষ্যবস্তুতে পাল্টা হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App