×

আন্তর্জাতিক

ইসরায়েলে ইরানের হামলা, যা বললেন ট্রাম্প

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২৪, ১১:০৫ এএম

ইসরায়েলে ইরানের হামলা, যা বললেন ট্রাম্প

ছবি: সংগৃহীত

সিরিয়ার রাজধানী দামেস্ককে কনস্যুলেটে চালানো হামলার প্রতিশোধ নিতে ইসরায়েলকে লক্ষ্য করে শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। রবিবার গভীর রাতে প্রথমবারের মতো এই হামলা চালানো হয়। এমন অবস্থায় প্রতিক্রিয়া জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, তিনি আমেরিকার প্রেসিডেন্ট থাকলে ইসরায়েলে ইরানের এই হামলা হতো না। সবাই এটি জানে বলেও দাবি করেছেন তিনি।

রবিবার পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এবং ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল। প্রতিবেদনে বলা হয়েছে, গভীর রাতে ইসরায়েলে ইরানের নজিরবিহীন হামলার খবর পাওয়ার পর সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্থানীয় সময় শনিবার তার সোশ্যাল-মিডিয়া প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যাল-এ নিজের প্রতিক্রিয়া জানান।

সেখানে ট্রাম্প বলেন, তিনি প্রেসিডেন্ট থাকলে ইসরায়েলের ওপর এই হামলা হতো না। তার ভাষায়, ‘ইসরায়েল আক্রমণের মুখে! এটি কখনোই হতে দেয়া উচিত ছিল না - আমি প্রেসিডেন্ট থাকলে এটি কখনো ঘটতো না — আপনি এটি জানেন, তারাও এটি জানেন, সবাই-ই জানে। আমেরিকা ইসরায়েলের জন্য প্রার্থনা করছে, ক্ষতির সম্মুখীন সবাইকে আমরা আমাদের নিরঙ্কুশ সমর্থন জানাচ্ছি।

এদিকে, ইরানের হামলার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে আলাপ করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এসময় বাইডেন নেতানিয়াহুকে পাশে থাকার প্রতিশ্রুতি দেন।

এদিকে, ইসরাইলের একটি মানবাধিকার গ্রুপ গাজায় যুদ্ধবিরতির দাবি জানিয়েছে। ডেমোক্রেসি ফর দ্যা আরব ওয়ার্ল্ড নাউ (ডন) যুক্তরাষ্ট্রকে এ অঞ্চলে যুদ্ধের উসকানি বন্ধের দাবি জানিয়েছে। ডন বলছে, গোটা মধ্যপ্রচ্যকে অশান্ত করছে যুক্তরাষ্ট্র। বাইডেন প্রশাসনের উচিৎ ইরায়েলকে গাজায় হামলা চালানোর উস্কানি না দিয়ে এখনই কূটনৈতিকভাবে ও আলোচনার মাধ্যমে এ যুদ্ধ বন্ধ করা।


টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App