×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

আন্তর্জাতিক

ইসরায়েলকে লক্ষ্য করে শতাধিক ড্রোন ছুড়েছে ইরান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২৪, ০৮:০৬ এএম

ইসরায়েলকে লক্ষ্য করে শতাধিক ড্রোন ছুড়েছে ইরান

ছবি: সংগৃহীত

ইসরায়েলকে লক্ষ্য করে ইরানের হামলা শুরু হয়েছে। সিরিয়ার রাজধানী দামেস্ককে কনস্যুলেটে চালানো হামলার প্রতিশোধ নিতে প্রথম ধাপে একশরও বেশি ড্রোন ছুড়েছে ইরান।

রবিবার (১৪ এপ্রিল) রাতে দখলদার ইসরায়েলকে লক্ষ্য করে একের পর এক ড্রোন ছুড়তে থাকে ইরানের চৌকস বাহিনী ইসলামিক বিপ্লবী গার্ডের (আইআরজিসি) সেনারা। এসব ড্রোন এখন ইসরায়েলের দিকে ছুটে আসছে। ধারণা করা হচ্ছে, ইসরায়েলে পৌঁছাতে এগুলোর প্রায় ৯ ঘণ্টা সময় লাগবে।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, তাদের বিমানবাহিনী শতাধিক ড্রোন শনাক্ত করেছে। যেগুলোর ওপর নজর রাখা হচ্ছে। ড্রোনের পর ইরান ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালাবে এমন সম্ভাবনা নিয়ে প্রস্তুতি নিচ্ছে বিমানবাহিনী।

সংবাদমাধ্যমটি আরো জানিয়েছে, এসব ড্রোন ইসরায়েলের সীমানার ভেতরে আসার আগেই ভূপাতিত করার চেষ্টা করা হবে। ড্রোনের পর ইরান ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে। ইরান থেকে একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ইসরায়েলে আসতে ২ ঘণ্টা এবং একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আসতে মাত্র ১২ মিনিট সময় লাগবে। যদি ইরান ক্ষেপণাস্ত্র ছোড়ে তাহলে এ ব্যাপারে সাধারণ মানুষকে অবহিত করা হবে বলে জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

দখলদার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, বর্তমানে তাদের বেশ কয়েকটি যুদ্ধবিমান আকাশে উড়ছে। যেখানে প্রয়োজন সেখানেই হামলা চালানোর জন্য প্রস্তুত আছে এসব বিমান।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল ইরানের হামলার জন্য প্রস্তুত। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সমর্থন তার দেশের উপর রয়েছে বলে জানান তিনি।  

উল্লেখ্য, গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। এরপরই হামলার জবাব দিতে সরাসরি ইসরায়েলে হামলার প্রস্তুতি শুরু করে ইরান। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের কয়েকজন সামরিক কর্মকর্তা সংবাদমাধ্যম সিবিএসকে জানান, ইসরায়েলে হামলা চালাতে ইরান ১০০ ড্রোন এবং কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ব্যবহার করতে পারে।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App