×

আন্তর্জাতিক

গাজা থেকে বেসামরিক মানুষ সরিয়ে নেয়ার প্রস্তাব ইসরায়েলের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:৫০ পিএম

গাজা থেকে বেসামরিক মানুষ সরিয়ে নেয়ার প্রস্তাব ইসরায়েলের

ছবি: সংগৃহীত

ইসরায়েলি সেনাবাহিনী ফিলিস্তিনের গাজা উপত্যকা থেকে বেসামরিক মানুষ সরিয়ে নেয়ার একটি পরিকল্পনা প্রস্তাব করেছে।

গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় স্থল অভিযান শুরুর ব্যাপারে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অনড় অবস্থানে আছেন। তিনি বলেছেন, হামাসের বিরুদ্ধে ইসরায়েলের পূর্ণাঙ্গ বিজয়ের জন্য এই অভিযান জরুরি।

নেতানিয়াহুর কাছ থেকে এমন ঘোষণা আসার পর গাজা থেকে বেসামরিক মানুষ সরিয়ে নেয়ার জন্য সোমবার পরিকল্পনা প্রস্তাব করল ইসরায়েলি সেনাবাহিনী।

রাফায় ইসরায়েলি বাহিনীর সম্ভাব্য স্থল অভিযান নিয়ে বিভিন্ন দেশের সরকারের পাশাপাশি মানবিক সহায়তার সংস্থাগুলো বারবার উদ্বেগ প্রকাশ করে আসছে। তাদের আশঙ্কা, রাফায় স্থল অভিযান চালানো হলে বিপুলসংখ্যক বেসামরিক নাগরিক হতাহত হবে।

আরো পড়ুন: আবারো ইসরায়েলের সামরিক স্থাপনায় হিজবুল্লাহর হামলা

রাফায় বর্তমানে প্রায় ১৪ লাখ মানুষ রয়েছে। তাদের বেশির ভাগই অন্য এলাকা থেকে বাস্তুচ্যুত হয়ে এখানে আশ্রয় নিয়েছে।

সোমবার নেতানিয়াহুর কার্যালয় থেকে হিব্রু ভাষায় দেয়া এক বিবৃতিতে বলা হয়, গাজা উপত্যকার যুদ্ধের এলাকাগুলো থেকে বেসামরিক লোকজনকে সরিয়ে নিতে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার কাছে একটি পরিকল্পনা প্রস্তাব করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

তবে কোথায়, কীভাবে বেসামরিক লোকদের সরিয়ে নেয়া হবে, সে বিষয়ে বিবৃতিতে বিস্তারিত কিছু বলা হয়নি।

পবিত্র রমজানের আগে গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে দোহায় মিসর, কাতার ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা বৈঠক করেছেন। এই বৈঠকে ইসরায়েল ও হামাসের প্রতিনিধিরাও অংশ নিয়েছেন। দোহা বৈঠকের পর গাজা থেকে বেসামরিক মানুষ সরিয়ে নেয়ার পরিকল্পনা প্রস্তাব করল ইসরায়েল সেনাবাহিনী।

আরো পড়ুন: ইসরায়েলি বর্বরতার প্রতিবাদে গায়ে আগুন দিলেন মার্কিন সেনা

ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র বলেছে, চলমান মধ্যস্থতা-প্রচেষ্টা যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তির ক্ষেত্রে একটি বোঝাপড়া তৈরি করেছে। অন্যদিকে হামাসের একটি সূত্র বলেছে, তারা আলোচনায় গাজা থেকে ইসরায়েলি বাহিনী প্রত্যাহারের ওপর জোর দিয়েছে।

নেতানিয়াহু আরো বলেছেন, রাফায় স্থল অভিযান কয়েক সপ্তাহের মধ্যে ইসরায়েলকে হামাসের বিরুদ্ধে পূর্ণ বিজয় এনে দেবে।

গতকাল (রবিবার) নেতানিয়াহু সিবিএসকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, তারা যদি যুদ্ধবিরতির চুক্তি করেন, তবে তা কিছুটা বিলম্বিত হবে। তবে স্থল অভিযান হবেই। এটা তাদের করতে হবে। কারণ, পূর্ণাঙ্গ বিজয় অর্জন তাদের লক্ষ্য। তারা পূর্ণাঙ্গ বিজয় থেকে বেশি দূরে নন। এ জন্য কয়েক মাস লাগবে না। অভিযান শুরু করলে কয়েক সপ্তাহের মধ্যে তা হয়ে যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App