×

শিক্ষা

বইমেলায় জবি উপাচার্যের নতুন বই

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১০:১০ পিএম

বইমেলায় জবি উপাচার্যের নতুন বই

আধুনিক বাংলাদেশ নির্মাণে সমাজবিজ্ঞান বিভাগের অবদান ও গুরুত্ব সম্পর্কিত ‘সোসাইটি অ্যান্ড সোসিওলোজি ইন বাংলাদেশ: এ সাউথ এশিয়ান পার্সপেক্টিভ’ নামে একটি বইয়ের সংকলন প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল) প্রকাশনী। 

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) বইমেলায় বইটি উদ্বোধন হয়।

সংকলনটির সম্পাদনা করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিমসহ আ স ম আমানুল্লাহ এবং রাশেদা ইরশাদ নাসির। এছাড়া বিভাগীয় সম্পাদনা কমিটির সদস্য ছিলেন, ড.জিনাত হুদা ও ড. রেজিনা। বইটি পাওয়া যাচ্ছে ইউপিএলেন ৪ নম্বর প্যাভিলিয়নে। ২৫ শতাংশ ছাড়ে বইটি বিক্রি হচ্ছে ৯০০ টাকায়।

আরো পড়ুন: বইমেলায় আবদুল্লাহ আল সুমনের ‘প্রেরণা’

জানা যায়, ইউনেস্কো মিশনের সহযোগিতায় ১৯৫৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ প্রতিষ্ঠিত হয়েছিল, প্রতিষ্ঠার পর থেকেই বিভাগটি বাংলাদেশে সমাজবিজ্ঞান পাঠ ও চর্চার পথিকৃৎ হিসেবে কাজ করেছে। রাষ্ট্র, রাজনীতি, উন্নয়ন পরিকল্পনাসহ বহু বিষয়ে গুরুত্বপূর্ণ বিতর্ক তৈরির মাধ্যমে বাংলাদেশে সামাজিক বিজ্ঞানে তর্ক এবং আলোচনার ক্ষেত্র তৈরি করেছে বিভাগটি। এই বইটি মূলতঃ বাংলাদেশ রাষ্ট্র-নির্মাণে সমাজবিজ্ঞান বিভাগের অবদান এবং আন্তর্জাতিক মান ও গ্রহণযোগ্যতা অর্জনে বিভাগটির অঙ্গীকারকে তুলে ধরেছে। 

প্রকাশনা প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারী মাহেরুখ মহিউদ্দিন জানায়, সংকলনটি আরেকটি কারণেও তাৎপর্যপূর্ণ। কেননা গৌরবোজ্জ্বল সব অর্জন সত্ত্বেও বিভাগটি প্রতিষ্ঠার ৬৫ বছরে এ ধরণের সংকলনের আগে তৈরি হয় নি। সযত্নে বাছাইকৃত প্রবন্ধগুলো বাংলাদেশে সমাজবিজ্ঞান চিন্তার বিবর্তন এবং বিষয় হিসেবে সমাজবিজ্ঞানের সাম্প্রতিক অগ্রগতির গতিপথ দেখাবে। সংকলিত প্রবন্ধগুলোর সবগুলোই ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সাথে যুক্ত আছেন বা ছিলেন এমন সমাজবিজ্ঞানীদের রচিত। এ বইটি নৃবিজ্ঞান, অর্থনীতি, উন্নয়ন অধ্যয়ন, রাষ্ট্রবিজ্ঞান এবং জনস্বাস্থ্যের মতো সম্পর্কিত বিষয়গুলোর গবেষক, শিক্ষক এবং উৎসাহী পাঠকদের জন্য চিন্তার খোরাক যোগাবে। 

প্রবন্ধ লেখক অধ্যাপক ড. রাশেদা ইরশাদ নাসির বলেন, তিন বছরের অক্লান্ত সাধনা এবং সীমাহীন পরিশ্রমের ফসল এই বই। বাংলাদেশের গত ৫০ বছরের অর্জন এবং আগামী ৫০ বছরে এদেশের সমাজ উন্নয়নে একটি দিকনির্দেশনামূলক ভলিউম এই বই। 

আরো পড়ুন: বইমেলায় মুনির আহমদের ‘চলো ভাসি নরম জোছনায়’

তিনি আরো বলেন, এই বইটি বের করতে ব্যক্তিগতভাবে আমাকে প্রায় সবকিছু থেকেই বিচ্ছিন্ন করতে হয়েছিল। গত দুই বছর কোনো ধরণের কনসালট্যান্সিও করতে পারিনি। ব্যক্তিগত গবেষণার কাজও প্রায় বন্ধ রাখতে হয়েছিলো। আমার দুই সহ-সম্পাদক এবং বই প্রকাশনা কমিটির সদস্যদের সাহস এবং বুদ্ধি না পেলে এই মহাযজ্ঞটি শেষ করতে পারতাম না। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, বাংলাদেশের সমাজ ব্যবস্থার প্রেক্ষাপটে বইটি খুবই গুরুত্বপূর্ণ। সমাজের প্রতিটি স্তরের বিস্তর আলোচনা তুলে ধরা হয়েছে বইটিতে।

এছাড়া সংকলনটিতে আরো প্রবন্ধ লিখেছেন অধ্যাপক সাদউদ্দীন, মাহবুব আহমেদ, সরদার আমিনুল ইসলাম, মনিরুল ইসলাম খান, রাশেদা ইরশাদ নাসির, সাদেকা হালিম, জিনাত হুদা, আমানুল্লাহ, ফাতেমা রেজিনা ইকবাল, এহসান হাবিব, আনোয়ার হুসেন, জামাল উদ্দিন, জাহাঙ্গির আলম, খায়রুল চৌধুরী, সামিনা লুৎফা, তাহসিনা আখতার, দেবাশীস কুণ্ডু, রিপন মন্ডল, হুমায়ূন কবির, ইসরাত আইমুন, এবং শাম্মা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App