×

সাহিত্য

প্রেম-বিরহের কাব্যগ্রন্থ

বইমেলায় মুনির আহমদের ‘চলো ভাসি নরম জোছনায়’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৩৩ পিএম

বইমেলায় মুনির আহমদের ‘চলো ভাসি নরম জোছনায়’

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে লেখক, গবেষক ও কবি মুনির আহমদের কাব্যগ্রন্থ ‘চলো ভাসি নরম জোছনায়’। এটি তার তৃতীয় কাব্যগ্রন্থ। ক্লাব এইট্টি ফাইভ প্রকাশনা থেকে কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়েছে।

মুনির আহমদ তার তৃতীয় কাব্যগ্রন্থটি ‘প্রিয় পঁচাশির বন্ধুদের’ উৎসর্গ করেছেন। বাংলা একাডেমি প্রাঙ্গণে ৭৭৭ নম্বর স্টলে কাব্যগ্রন্থটি পাওয়া যাচ্ছে। 

মুনির আহমদ জানান, তিনি কবি নন, একজন কবিতা কর্মী। ছোটবেলা থেকেই তার লেখালেখির অভ্যাস। জানালেন, লিখে লিখে শেখা তার মজ্জাগত স্বভাব। যেকোনো বিষয়ের উপরই লিখতে পছন্দ করেন তিনি।

তিনি জানান, ‘চলো ভাসি নরম জোছনায়’ কাব্যগ্রন্থটির মূল প্রতিপাদ্য বিষয় প্রেম, বিরহ। শাশ্বত ও সার্বজনীন এই শব্দগুলোর যুগল বন্ধনে রোমাঞ্চ ও রোমান্টিক বিরহ ব্যথার সরল, সহজ এবং প্রত্যক্ষ এক কাব্যকথা এই গ্রন্থে তুলে ধরার চেষ্টা করেছেন তিনি। 

আরো পড়ুন: স্যামুয়েল’র কবিতার বই ‘কবিতার কাছে সবারই আসতে হবে’

বইমেলায় কথা হয় কাব্যগ্রন্থটির ক্রেতা মল্লিকার সঙ্গে, তিনি লেখকের বন্ধু। মল্লিকা বলেন, মুনির তার মনের কথাগুলো খুব সরল ভাষায় কাব্যিক ফর্মে তুলে আনতে পারেন। তিনি একজন প্রেমের কবি, বিরহের কবি। বন্ধু মহলে লেখক হিসেবে তার একটা গ্রহণযোগ্যতা তৈরি হয়েছে। 

মল্লিকা আরো বলেন, আমি একজন কবিতা প্রেমী। কবি মুনিরের কাব্যিক ভাষার সহজ সরল উপস্থাপন আমার খুব ভালো লাগে। আমি তার লেখার একজন নিয়মিত পাঠক। কবির কাব্যযাত্রা সফল হোক, পাঠকপ্রিয় হোক এই শুভকামনা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের সাবেক উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ বলেন, মুনির আহমদ রোমান্টিক চেতনার এক কবিতা কর্মী। প্রেমের জন্য রোমান্টিক অতৃপ্তি তার কবি-প্রতিভার অন্যতম প্রধান বৈশিষ্ট্য। অধরা এক নীলাঞ্জনা কি অনিন্দিতা, মালিনী কিংবা নন্দিনীর জন্য আকুল বাসনায় ক্লান্ত, পীড়িত ও বিপন্ন লেখকের গোপন আত্মা। চলো ভাসি নরম জোছনায়- কাব্যজুড়েই প্রেমিকার জন্য লেখকের রোমান্টিক বেদনাবোধ প্রবল হয়ে উঠেছে।

আরো পড়ুন: এবারের বইমেলায় আলোচিত ৭ বই

উল্লেখ্য, কবি মুনির আহমদ ছোটবেলা থেকেই কবিতা লিখতে ভালোবাসেন। শিল্প, সাহিত্য ও সংস্কৃতি চর্চার প্রতি তার রয়েছে গভীর অনুরাগ ও আকর্ষণ। কবিতার পাশাপাশি সমসাময়িক বিষয়, রাজনীতি নিয়ে জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকায় লিখেন কলাম-প্রবন্ধ। পড়াশোনা শেষ করে শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিয়েছেন এবং বিগত ২৯ বছর যাবৎ যুক্ত আছেন শিক্ষকতা পেশায়। বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের (ইউডা) শিক্ষক তিনি।

এর আগে, ২০২২ সালের একুশে বইমেলায় মুনির আহমদের প্রথম কবিতার বই ‘প্রান্তে প্রান্তে স্বপ্ন’ প্রকাশিত হয়। ২০২৩ সালে প্রকাশিত হয় তার দ্বিতীয় কবিতার বই ‘গভীর বিশ্বাসের প্রহর’। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App