×

অর্থনীতি

খুলনা চেম্বার সভাপতি

বাজেট জনহিতকর, উন্নয়নমুখী, কৃষি ও ব্যবসাবান্ধব

Icon

বাবুল আকতার, খুলনা ব্যুরো

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ০৮:২৬ পিএম

বাজেট জনহিতকর, উন্নয়নমুখী, কৃষি ও ব্যবসাবান্ধব

ছবি: ভোরের কাগজ

২০২৪-২৫ অর্থবছরের জন্য ঘোষিত জাতীয় বাজেটকে জনহিতকর, বাস্তবসম্মত, উন্নয়নমুখী, কৃষি ও ব্যবসাবান্ধব এবং যুগোপযোগী বলে মনে করেন খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি কাজী আমিনুল হক। এ বাজেট ঘোষণার জন্য খুলনা চেম্বারের সভাপতি কাজি আমিনুল হকসহ পরিচালনা পরিষদ জাতির জনক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রীকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।

বৃহস্পতিবার (৬ মে) এক বিবৃতিতে তিনি এ সব কথা জানান। 

কাজী আমিন ওই বিবৃতিতে উল্লেখ করেন বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পেশ করা হয়। এটা দেশের ৫৩তম বাজেট এবং বর্তমান সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধারাবাহিক ১৬তম বাজেট। 

বিবৃতিতে কাজী আমিন বলেন, এ বাজেটে প্যাকেটজাত গুঁড়ো দুধ, নিত্য প্রয়োজনীয় পণ্য- পেঁয়াজ, রসুন, মটর, ছোলা, চাল, গম, আলু, মসুর, ভোজ্যতেল, চিনি, আদা, হলুদ, শুকনা মরিচ, ডাল, ভুট্টা, ময়দা, আটা, লবণ, গোলমরিচ, এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা, পাট, তুলা, সুতা এবং সব ধরনের ফলসহ ৩০ পণ্য, বিদেশি চকলেট, মাশরুম, গ্রীণ টি, ব্ল্যাক টি, কফি, শুকনা ফল, ল্যাপটপ, ইলেকট্রিক মোটর, মোটর সাইকেল, কার্পেট, নির্মাণ সামগ্রী, কিডনি ডায়ালাইসিসের ফিল্টার, ডেঙ্গু কিট, ক্যান্সার চিকিৎসা খরচ, বিমানের ইঞ্জিন ও প্রপেলার, প্লাই উড, জিপসাম বোর্ড, এমডিএফ বোর্ড, প্রাকৃতিক কাঠের বোর্ড, প্যানেল টাইলস, মিথানল ইত্যাদির দাম কমানোয় এ বাজেট ব্যবসায়ী সমাজসহ সব শ্রেণীর মানুষের চিকিৎসা সেবা গ্রহণ সুলভকরণ ও দৈনন্দিন জীবন-যাপন সহজীকরণে সুষম বাজেট হয়েছে। 

আরো পড়ুন: ধনী ও অবৈধ টাকার মালিকদের রক্ষার বাজেট

২০২৪-২৫ অর্থবছরে ঘোষিত বাজেটে ব্যক্তি শ্রেণির আয়কর সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা করায় তা ৪ লাখ টাকা করা এবং নারী ও বয়স্কদের আয়কর সীমা ৪ লাখ টাকা করায় তা ৫ লাখ টাকা করা, ব্যাংক হিসাবে ১০ লাখ টাকার বেশি জমার ক্ষেত্রে ৩ হাজার টাকা, ৫০ লাক টাকার বেশি জমার ক্ষেত্রে ৫ হাজার টাকা ও ১ কোটি টাকার বেশি জমার ক্ষেত্রে ১০ হাজার টাকা আবগারী শুল্ক নির্ধারণ করায় তা কমানোর অনুরোধ জানান খুলনা চেম্বারের পরিচালনা পরিষদ। পাশাপাশি বার্ষিক আয় ৩৮ লাখ টাকার বেশি হলে এ বাজেটে ৩০% কর নির্ধারণ করায় তা কমিয়ে ২৫% নির্ধারণ এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের স্বার্থে ইন্টারনেট সেবার দাম কমানোর জন্য জোর দাবী জানান খুলনা চেম্বারের সভাপতি কাজি আমিনুল হক। 

এছাড়া খানজাহান আলী বিমান বন্দর যথাশীঘ্র চালু করা ও খুলনায় গ্যাস সংযোগ প্রদানের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দের জন্য জোর দাবি জানিয়ে কাজী আমিন বলেন, এবারের বাজেটের মূল দর্শন “সুখী, সমৃদ্ধি, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার” বাস্তবায়নে এ বাজেট বিশেষ ভূমিকা রাখবে বলে আমি আশা পোষণ করছি। সঙ্গে সঙ্গে এই ধরনের জনহিতকর বাজেট ঘোষণা করায় জাতির জনক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানাই। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App