×

সারাদেশ

সখীপুরে হাটে-বাজারে মিলছে না কাঁঠালের কাঙ্ক্ষিত দাম

Icon

আহমেদ সাজু, (সখীপুর) টাঙ্গাইল

প্রকাশ: ২১ জুন ২০২৪, ০৫:৫২ পিএম

সখীপুরে হাটে-বাজারে মিলছে না কাঁঠালের কাঙ্ক্ষিত দাম

ছবি: ভোরের কাগজ

টাঙ্গাইলের লালমাটির সখীপুর পাহাড় সখীপুর নামে পরিচিত। এলাকায় গত কয়েক বছরের তুলনায় কাঠাঁলের ভরা মৌসুমে ন্যায্য দাম না পাওয়ায় হতাশ এ অঞ্চলের মানুষ। 

শুক্রবার (২১ জুন) উপজেলার ৩টি হাঁটে ঘুরে দেখা যায়, প্রায় প্রতিটি হাঁটে স্থানীয় লোকজন প্রচুর কাঠাঁল নিয়ে আসলেও পাইকারদের উপস্থিতি একেবারে কম। হাঁটে পাইকারদের সংখ্যা কম থাকায় দীর্ঘসময় অপেক্ষা করেও বেচঁতে পারছেন না কাঠাঁল। 

উপজেলার কুতুবপুর বাজারের কাঁচামাল ব্যবসায়ী আব্দুর রহিম মিয়া জানায়, প্রতি বছর এলাকায় গৃহস্থদের বাগান থেকে কিনে অথবা বাড়ি বাড়ি ঘুরে কাঠাঁল কিনে বিভিন্ন যানবাহনে বাজারে এনে ঢাকা থেকে আড়তদারের কাছে বিক্রি করি। কিন্তু এ বছর আড়তদারদের তেমন আগ্রহ নেই। উপজেলার সবচেয়ে বড় কাঁচামালের হাঁট কুতুবপুর বাজারে দেখা হলে যাত্রাবাড়ি সর্দার টেডার্সের স্বত্ত্বাধিকারী আব্দুর রাজ্জাক বলেন, এবার ঢাকায় ক্রেতা কম থাকায় কাঠাঁল কম কিনতেছি। আশা করি, আগামী সপ্তাহে কাঠাঁলের দাম বাড়তে পারে।

আরো পড়ুন: রাসেল ভাইপার মারতে পারলে ৫০ হাজার টাকা পুরস্কার ঘোষণা

কাকড়াজান হাঁটে গিয়ে দেখা হয় কাঠাঁল বিক্রেতা হাজী আজাহার আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক শিক্ষক মোতালেব মিয়ার সঙ্গে। তিনি জানান, আমার প্রায় ৭০-৮০টি গাছ নিয়ে কাঠাঁল গাছের বাগান আছে। প্রতিবছর বাগানে ফুল (মুছি) আসার সঙ্গে সঙ্গে স্থানীয় পাইকাররা দরদাম শুরু করে। এইবার তেমন একটা সাড়া পড়ছে না। দুই একজন পাইকার আসলেও তেমন দাম বলছেনা। আমার মতো উপজেলার উত্তর অঞ্চলের অধিকাংশ বাগান মালিকরা কাঠাঁলের চাহিদা কম থাকায় বিপাকে পড়েছে। কাঠাঁল বাজারে নিয়ে তা বিক্রি করে ভ্যান ভাড়ার টাকাও উঠছে না।  

তিনি আরো জানায়, সংরক্ষণের ব্যবস্থাপনা না থাকায় গাছে গাছে কাঠাঁল পঁচে নষ্ট হচ্ছে। এই উপজেলা কাঠাঁলের দেশ হিসেবে পরিচিত হওয়ায় এ অঞ্চলের মানুষের দাবি, সরকার তদারকি করলে জাতীয় অর্থনীতির চাকা সমৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ বিষয়ে সখীপুর উপজেলা কৃষি অফিসার নিয়ন্তা বর্মণ ভোরের কাগজের প্রতিনিধিকে বলেন, এ অঞ্চল কাঠাঁল চাষের সম্ভাবনাময় এলাকা হিসেবে পরিচিত। উপজেলার কিছু এলাকা কাঠাঁল চাষের উল্লেখযোগ্য মাটি হওয়ায় যুগ যুগ ধরে পুষ্টিগুন সমৃদ্ধ ফসল বাণিজ্যিক চাষাবাদে মানুষের আগ্রহের কমতি নেই। তিনি আরো জানান, চলতি বছর এ অঞ্চলে অন্যান্য বছরের তুলনায় আবহাওয়া অনুকূলে থাকায় প্রচুর কাঠাঁলের উৎপাদন হয়েছে। সঠিক সময়ে বাজারজাত করতে পারলে এ এলাকার মানুষের আয়ের অন্যতম উৎস হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App