×

সারাদেশ

রাসেল ভাইপার মারতে পারলে ৫০ হাজার টাকা পুরস্কার ঘোষণা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২১ জুন ২০২৪, ০৪:৫৬ পিএম

রাসেল ভাইপার মারতে পারলে ৫০ হাজার টাকা পুরস্কার ঘোষণা

ছবি: সংগৃহীত

দেশে সাম্প্রতিক সময়ে অত্যন্ত হিংস্র ও বিষধর সাপ রাসেল ভাইপার বা চন্দ্রবোড়ার উপদ্রব উদ্বেগজনক হারে বেড়েছে। এ সাপের আক্রমণে আতঙ্কে দিন পার করছেন জনসাধারণ। বাংলাদেশে একটা সময় বিলুপ্ত বলা হলেও বিষধর সাপ হিসেবে পৃথিবীতে পঞ্চম অবস্থান থাকা রাসেল ভাইপার এখন দেশজুড়ে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে ।

তাই আতঙ্ক ও এর ভয়াবহতা থেকে পরিত্রাণের লক্ষ্যে ফরিদপুর সদর উপজেলায় প্রতিটা রাসেল ভাইপার মারতে পারলে ৫০ হাজার টাকা পুরস্কারের ঘোষণা দিয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ্ মো. ইশতিয়াক আরিফ।

বৃহস্পতিবার (২০ জুন) বিকেলে শহরের হাসিবুল হাসান লাবলু সড়কে অবস্থিত জেলা আওয়ামী লীগের কার্যালয়ে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কার্যনির্বাহী কমিটির প্রস্তুতি সভায় এ ঘোষণা দেন তিনি।

আরো পড়ুন: আতঙ্কের নাম 'রাসেল ভাইপার', দংশন করলে কী করবেন কী করবেন না

তিনি বলেন, ফরিদপুর কোতয়ালী (সদর উপজেলা) এলাকায় কেউ যদি রাসেলস ভাইপার সাপ মারতে পারেন তাহলে তাকে ৫০ হাজার টাকা পুরস্কার দেয়া হবে, প্রতিটি সাপ মারার জন্য এই পুরস্কার দেয়া হবে। যত জন যে কয়টি সাপ মারতে পারবে সাপ প্রতি ৫০ হাজার টাকা পুরস্কার দেয়া হবে।

এ সময় পাশ থেকে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ঝর্না হাসান আরিফের বক্তব্যকে সমর্থন জানিয়ে বলেন, যে যে কয়টা সাপ মারবে, সে কয়টার টাকা পাবে।

ইশতিয়াক আরিফ জানান, সাম্প্রতিক সময়ে এই সাপ ভয়ানক হয়ে উঠেছে। তাই এর থেকে মানুষকে রক্ষা করার চেষ্টায় জেলা আওয়ামী লীগের সভাপতি ও আমার ব্যক্তিগত তহবিল থেকে এ টাকা দেয়া হবে।

উল্লেখ্য, রাসেল ভাইপার সাপটি বাংলাদেশ থেকে অনেক বছর আগেই বিলুপ্ত বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু গত ১০-১২ বছর আগে থেকে আবারো এই সাপের কামড়ের আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া যাচ্ছে। সাধারণত বরেন্দ্র অঞ্চলের বাসিন্দা সাপটি এই অঞ্চলে আবারো কীভাবে ফিরে এসেছে, তা নিয়ে ইতোমধ্যেই গবেষণা গবেষণা শুরু হয়ে গেছে দেশে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App