×

সারাদেশ

সুবর্ণচরে মিথ্যা মামলার শিকার ৭ শতাধিক ভূমিহীন পরিবার

Icon

মোহাম্মদ সোহেল, নোয়াখালী

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:৫৪ পিএম

সুবর্ণচরে মিথ্যা মামলার শিকার ৭ শতাধিক ভূমিহীন পরিবার

নোয়াখালীর সুবর্ণচরে জোতদার-ভূমি দস্যুদের মিথ্যা মামলা-হামলা আর হয়রানির শিকার হয়ে আতঙ্কের মধ্যে মানবেতর জীবনযাপন করছে ৭ শতাধিক ভূমিহীন পরিবার। এসব মিথ্যা মামলা-হামলা ও হয়রানির হাত থেকে বাঁচতে এবং প্রকৃত ভূমিহীনদের নামে সরকারি খাস জমি বন্দোবস্ত দেয়ার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে ভূমিহীন পরিবারের সদস্যরা।

শনিবার (১০ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার চরজুবলি ইউনিয়নের ৯নম্বর ওয়ার্ডের দক্ষিণ চর বাগ্যা গ্রামে এই মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

ঘণ্টাব্যাপী মানববন্ধনে ৭ শতাধিক ভূমিহীন পরিবারের সহস্রাধিক নারী-পুরুষ অংশগ্রহণ করেন। পরে একটি বিক্ষোভ মিছিল উপজেলার চর বাগ্যা গ্রামের সফি নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

আরো পড়ুন: সীমান্ত থেকে নারী-শিশুসহ ৪ রোহিঙ্গা আটক

মানববন্ধনে বক্তব্য রাখেন- ভূমিহীন মো. ইরান, নুরুল হক, নুরুল আলম, বেলায়েত, সফি চৌধুরী জামে মসজিদের ইমাম মো.আব্বাস উদ্দিন প্রমুখ।  

মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৯৯ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকারের আমলে আমরা ভূমিহীনরা বাঁচার তাগিদে এই চরের খাস জমিতে বসবাস শুরু করি। এখানে আমাদের নির্মিত মসজিদ, বাড়িঘর ও পরিবারের মৃত ব্যক্তিদের কবরস্থান ছিল। ২০০৫ সালে বিএনপি জোট সরকার ক্ষমতায় আসার পর নোয়াখালী ও লক্ষ্মীপুরের প্রভাবশালী ভূমিদস্যুরা আমাদেরকে জোরপূর্বক মারধর, ঘর-বাড়িতে অগ্নিসংযোগ এবং আমাদের নারীদের ওপর অমানুষিক নির্যাতন চালিয়ে আমাদেরকে এই জমি থেকে উচ্ছেদ করে দিয়ে তারা এখানে চিংড়ি খামার করে। পরে আমরা মেঘনা নদীর পাড়ে আশ্রয় নিয়ে অনেক ঝড়-তুফানের সঙ্গে লড়াই করে বেঁচে আছি। বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ওই প্রভাবশালীরা কিছুটা নিষ্ক্রিয় হয়ে পড়লে সাম্প্রতিক আমরা আমাদের জায়গা পুনরায় দখলে নিয়ে বসবাস শুরু করি।

ভূমিহীনরা বলেন, আমরা এখানে বসবাস শুরু করার পর আমাদের নেতা আবুল কালাম সফিসহ আমাদেরকে মিথ্যা মামলা দিয়ে বার বার আমাদের ওপর হামলা চালাচ্ছে এজি গ্রুপের শহিদুল ইসলাম, এলাহী ফিরোজ, আলা উদ্দিন ওরফে আলো মাঝি ও বাদশা বাহিনীর লোকজন। ভূমিদস্যুদের অত্যাচার, মিথ্যা মামলা ও হয়রানী থেকে রক্ষার দাবি এবং সরকারি খাস জমি সিডিএসপির মাধ্যমে প্রকৃত ভূমিহীনদের মাঝে বন্দোবস্ত দেয়ার দাবি তোলেন ভূমিহীনরা।

আরো পড়ুন: বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে আরো একজনের মৃত্যু

অভিযোগের বিষয়ে জানতে চাইলে আলাউদ্দিন ওরফে আলো মাঝি অভিযোগ নাকচ করে দিয়ে বলেন, আমি একজন ব্যবসায়ী। এ জায়গার মালিক জমিদার হাট এলাকার ফিরোজ ওরফে এলাহী ফিরোজ। আমি ভূমিহীনদের ওপর হামলার সাথে জড়িত নই। অপরদিকে, অভিযোগের বিষয়ে জানতে এলাহী ফিরোজের মুঠোফোনে কল করা হলে তাকে পাওয়া না যাওয়ায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

স্থানীয় চর জুবলি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সাইফুল্লাহ খসরু ভূমিহীনদের দাবির প্রতি সমর্থন দিয়ে বলেন, নোয়াখালী এবং লক্ষ্মীপুরের কিছু জোতদার প্রভাবশালী ভূমিদস্যু বার বার ভূমিহীনদের ওপর অত্যাচার করছে, মামলা দিয়ে হয়রানী করছে। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে অভিযোগ দিয়েছি। সরকারি খাস জমিগুলো যেন অসহায় ভূমিহীনদের বন্দোবস্ত দিয়ে তাদের পাশে দাঁড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

সুবর্ণচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আল আমিন সরকার বলেন, এ জায়গা নিয়ে আদালতে একটি মামলা চলমান আছে। আদালত এ জায়গায় দু'পক্ষের ওপর স্থিতাবস্থা জারি করে। ওই মামলা শেষ হলে প্রকৃত ভূমিহীন থাকলে তাদের মধ্যে বন্দোবস্ত দিতে কোনো সমস্যা নেই।    

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App