×

সারাদেশ

সুনামগঞ্জ সিলেট আঞ্চলিক সড়কের দুপাশে মরা গাছ, দুর্ঘটনার শঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২৩, ১১:০৯ এএম

সুনামগঞ্জ সিলেট আঞ্চলিক সড়কের দুপাশে মরা গাছ, দুর্ঘটনার শঙ্কা

ছবি: ভোরের কাগজ

সুনামগঞ্জ সিলেট আঞ্চলিক সড়কের দুপাশে মরা গাছ, দুর্ঘটনার শঙ্কা

সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহা সড়কের দুই পাশে রয়েছে অসংখ্য মরা গাছ, ঝুঁকি নিয়ে চলছে গাড়ি ও পথচারীরা। সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলার আহসনামারা এলাকা থেকে ছাতক এলাজার গোবিন্দগঞ্জ পর্যন্ত সড়কের দুই পাশে সারি সারি গাছ রয়েছে। এসব গাছের ফাঁকে ফাঁকে কয়েকশ মরা গাছ পথচারীদের জন্য মরণ ফাঁদে পরিণত হয়েছে।

মঙ্গলবার (৩ অক্টোবর) সরেজমিনে দেখা গেছে, ছাতক উপজেলার গোবিন্দগঞ্জ পয়েন্ট থেকে শান্তিগঞ্জ উপজেলার আহসানমারা এলাকা পর্যন্ত প্রায় ৪০ কিলো মিটার আঞ্চলিক সড়কের দুপাশে অর্ধশতাধিক বিভিন্ন প্রজাতির গাছ মরে গেছে।

এই রাস্তার বেশির ভাগ গাছ মরে শুকিয়ে আছে। এসব গাছের ডাল প্রায়ই ভেঙে পড়েছে রাস্তায়। এসব মরা গাছের ডালপালা রাস্তার দিকে হেলে থাকায় ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। মৃত্যু ঝুঁকি নিয়ে গাড়ি চালাচ্ছেন চালকরা। কয়েক বছর ধরে এসব গাছ মরে থাকলেও কাটার উদ্যোগ নেয়নি সড়ক ও জনপথ এবং বন বিভাগ। ঝড়-বৃষ্টির সময় মরা গাছের ডাল ভেঙ্গে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। দুর্ঘটনা এড়াতে এসব মরা গাছ দ্রুত অপসারণের জন্য আহ্বান জানান পথচারীরা। পাশাপাশি এসব মরা গাছ রাঁতের আধারে কেটে নিয়ে যাওয়ার অভিযোগও রয়েছে স্থানীয় লোকজনদের মাঝে।

অটোকার চালক আলী হোসেন জানান, ঝড়-বৃষ্টির দিন ছাড়াও সড়কে চলতে ভয় লাগে। কখন যে গাছ ভেঙে পড়ে গাড়ির ওপর, সব সময় আতঙ্ক কাজ করে। অধিকাংশ মরা গাছ পোকা খেয়ে নরম করে রেখেছে।

সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী সালাহ উদ্দিন সোহাগ জানান, সুনামগঞ্জ সিলেট আঞ্চলিক মহা সড়কটি সড়ক ও জনপথ বিভাগের হলেও রাস্তার দুই পাশের গাছগুলো বন বিভাগ দেখাশুনা ও রক্ষণাবেক্ষণ করেন। এই বিষয়ে আমি বন বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলবো।

সুনামগঞ্জ সিলেট আঞ্চলিক সড়কের দুপাশে মরা গাছ, দুর্ঘটনার শঙ্কা (ছবিটি পাগলা-ডাবর এলাকা থেকে তোলা)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App