×

সারাদেশ

আখাউড়া-লাকসাম ডাবল লাইন উদ্বোধন আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুলাই ২০২৩, ০৯:২২ এএম

আখাউড়া-লাকসাম ডাবল লাইন উদ্বোধন আজ

ছবি: সংগৃহীত

পূর্বাঞ্চলের ঢাকা-চট্টগ্রাম রেলপথের আখাউড়া-লাকসাম ৭২ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন হতে যাচ্ছে আজ বৃহস্পতিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়্যালি যুক্ত হয়ে এ রেলপথের উদ্বোধন করবেন।

প্রকল্প সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, ২০১৪ সালের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। ২০১৬ সালে নির্মাণকাজ শুরু হয়েছিল। ২০২০ সালের জুনে কাজ শেষ হওয়ার কথা থাকলেও করোনা মহামারি এবং প্রকল্প এলাকার কসবা ও সালদা নদী অংশে প্রতিবেশী দেশের (ভারত) আপত্তিতে নির্মাণকাজ যথাসময়ে শেষ করতে পারেনি।

ভারত-বাংলাদেশ সীমান্তের শূন্যরেখার ১৫০ গজের ভেতর কাজ হচ্ছে- এমন অজুহাতে বিএসএফ বাধা দিয়েছিল। আড়াই বছর বন্ধ থাকার পর চলতি বছরের মার্চে আবার কাজ শুরু হয় এবং দ্রুতই সেটি শেষ করা হয়। তাছাড়া এই প্রকল্পে সাতজন প্রকল্প পরিচালক পরিবর্তন করা হয়েছিল। আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ৭২ কিলোমিটার অংশে আগে একটি রেললাইন ছিল। এখন তা দুই লেন করা হয়েছে। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, এর মধ্য দিয়ে ঢাকা-চট্টগ্রাম রেলপথে ট্রেনে যাতায়াত সময় পৌনে এক ঘণ্টা থেকে এক ঘণ্টা কমে যাবে।

এ লাইনে এক সময় শুধু মিটারগেজ ট্রেন চলতে পারত। তবে দুই লেন চালু হওয়ার পর থেকে সেখানে মিটারগেজের পাশাপাশি ব্রডগেজ ট্রেনও চলতে পারবে। আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডুয়েলগেজ ডাবল রেললাইন নির্মাণ এবং বিদ্যমান রেললাইনকে

ডুয়েলগেজে রূপান্তর’ প্রকল্পে খরচ হয়েছে ৬ হাজার ৫০৪ কোটি ৫৫ লাখ টাকা। এর মধ্যে এডিবি ঋণ দিচ্ছে ৪ হাজার ১১৮ কোটি ১৪ লাখ টাকা এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) দিচ্ছে ১ হাজার ৩৫৯ কোটি ৭৫ লাখ টাকা। বাকি ১ হাজার ২৬ কোটি ৬৬ লাখ টাকা সরকারি তহবিল থেকে দেয়া হচ্ছে। এই প্রকল্পের কাজ শেষ করতে প্রায় সাত বছর সময় লেগেছে। নির্ধারিত সময়ে কাজ শেষ করতে না পারায় প্রকল্পের মেয়াদ দুবার বাড়ানো হয়েছিল। তবে দুই দফা মেয়াদ বাড়লেও প্রকল্প ব্যয় কমেছে।

সংশোধিত ডিপিপিতে (আরডিপিপি) প্রকল্প ব্যয় ৫ হাজার ৫৮৩ কোটি টাকা। এতে খরচ ৯২১ কোটি টাকা কমতে যাচ্ছে।

এ বিষয়ে প্রকল্প সংশ্লিষ্ট ঊর্ধ্বতন সহকারী নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল্লাহ সাংবাদিকদের জানান, আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ৭২ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ কাজ শেষ হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পের উদ্বোধন করবেন বলে কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App