×

সারাদেশ

নেত্রীর আদর্শ সমুন্নত রেখে আজীবন কাজ করে যাবো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২৩, ০৮:১৯ এএম

নেত্রীর আদর্শ সমুন্নত রেখে আজীবন কাজ করে যাবো

ছবি: সংগৃহীত

ঠাকুরগাঁওয়ে গরীবের চেয়ারম্যান হিসেবে পরিচিত আলী আসলাম জুয়েল বলেছেন, বঙ্গবন্ধুকন্যা ও মানবতার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে যোগ্য মনে করে কাজ করার সুযোগ করে দেয়া প্রয়োজন মনে করলে আমি প্রস্তুত আছি। জাতির জনক বঙ্গবন্ধু এবং আমার প্রিয় নেত্রীর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে আজীবন কাজ করে যাবো।

এক প্রশ্নের জবাবে বালিয়াডাঙ্গী উপজেলা চেয়ারম্যান জুয়েল বলেন, আমি বালিয়াডাঙ্গী উপজেলাকে বাংলাদেশের মধ্যে মডেল উপজেলায় রূপ দিতে চাই। এই জন্য প্রধানমন্ত্রীর সহায়তা ছাড়া সম্ভব নয়।

তিনি আরো বলেন, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ স্বেচ্ছাসেবকসহ আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের সহযোগিতা নিয়ে আগামী দিনে এলাকার জনগণের জন্য আরো সুন্দর সুন্দর পরিকল্পনা গ্রহণ করব এবং বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাব।

জাতীয় সংসদ নির্বাচনে প্রস্তুত আছেন কি না জানতে চাইলে আলী আসলাম জুয়েল বলেন, আমার নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি মনে করে আমি যোগ্য তাহলে আমার পরিশ্রম এবং জনগণের ভালোবাসা নিয়ে বাংলাদেশে আওয়ামী লীগকে এগিয়ে নিয়ে যেতে সহজ হবে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মহান স্বাধীনতা যুদ্ধে আমার দাদা শহীদ আকবর আলিকে পাকিস্তানি হানাদার বাহিনী এবং এদেশীয় রাজাকার-আলবদর বাহিনী বাসা তুলে নিয়ে যায়। পরবর্তীতে তার কোন খোঁজ-খবর আজও পাওয়া যায়নি।

জানা গেছে, স্বাধীনতা যুদ্ধে এই পরিবারের ভূমিকা অপরিসীম বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নীতিনির্ধারক পর্যায়ের নেতাদের অবগত আছেন। চাচা দবিরুল ইসলাম মহান জাতীয় সংসদের সাতবারের নির্বাচিত বর্ষিয়ান পার্লামেন্টেরিয়ান। তিনি এ পর্যন্ত ৭ বার বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছেন। আলী আসলাম জুয়েলের পিতা আলহাজ্ব মোহাম্মদ আলী একজন বীর মুক্তিযোদ্ধা তিনি বালিয়াডাঙ্গী উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দীর্ঘ প্রায় ২২ বছর নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছেন।

এলাকাবাসী সূত্রে জানা যায়, বালিয়াডাঙ্গী উপজেলা চেয়ারম্যান আলী আসলাম জুয়েল আপাদমস্তক একজন পেশাদার রাজনৈতিক কর্মী। ঠাকুরগাঁও জেলার ঐতিহ্যবাহী পরিবারে জন্মগ্রহণ। বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতি দিয়ে শুরু। অত্যন্ত মার্জিত ও স্বচ্ছ রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে এলাকাবাসীর কাছে পরিচিত আলী আসলাম জুয়েলের চাচা দবিরুল ইসলাম বাংলাদেশের রাজনীতিতে বর্ষীয়ান পার্লামেন্টারিয়ান দবিরুল ইসলামের নির্বাচনী এলাকা বাংলাদেশ-৪, ঠাকুরগাঁও সংসদীয় আসন-২ ( ঠাকুরগাঁও- হরিপুর)। আর তারই সুযোগ্য ভাতিজা. মো. আলী আসলাম জুয়েল বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদের চেয়ারম্যান। এছাড়া তিনি উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন।

অপরদিকে, আলী আসলাম জুয়েলের ভাই আকরাম আলী ৮ নং বড়বাড়ী ইউনিয়ন পরিষদের জনপ্রিয় চেয়ারম্যান। এই পরিবারটি এতই জনপ্রিয় তাদের পরিবারের যে কোন সদস্য স্থানীয় সরকার এবং জাতীয় পর্যায়ে নেতৃত্ব দেওয়ার মত ক্ষমতা অর্জন করতে সক্ষম হয়েছে। এটার পিছনে মূল কারণ হচ্ছে তার নির্বাচনী এলাকার জনগণের চাহিদা আকাঙ্ক্ষার সমস্ত কাজ-কর্মগুলো সুন্দর এবং সুচারুভাবে সম্পন্ন করা। তাই তো এলাকায় আলী আসলাম জুয়েল এত জনপ্রিয় একজন চেয়ারম্যান।

আলী আসলাম জুয়েল জনবান্ধব বা গরীবের চেয়ারম্যান হিসেবে এলাকাবাসীর কাছে পরিচিত। গত করোনাকালীন সময়ে তিনি তুঘলকি কাণ্ড ঘটিয়ে দেশবাসীকে দেখিয়ে দিয়েছেন মানব সেবার চেয়ে বড় আর কিছুই নেই। তার গোলায় গচ্ছিত নিজের পরিবারের বছরের খাদ্য ধান, ভূট্টা বিক্রি করে ওই টাকা দরিদ্রদের মাঝে বিতরণ করে দেন। এই ধরনের ঘটনা বাংলাদেশে বিরল বলে জাতীয় গণমাধ্যমে উঠে এসেছে। এই বিষয়গুলো জানান তার দপ্তরে আসা তার নির্বাচনী এলাকার জনগণ।

আলী আসলাম জুয়েলের নির্বাচনী এলাকার লোকজন জানান, একজন সজ্জন ব্যক্তি আলী আসলাম জুয়েল। তিনি উপজেলা পরিষদ পরিচালনার পাশাপাশি যুবলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এছাড়া আওয়ামী লীগের প্রতিটি কর্মকাণ্ডে আলী আসলাম জুয়েল ভূমিকা পালন করে থাকেন। এলাকায় জনপ্রিয়তার শীর্ষে এই মানুষটি মানুষের আপদ বিপদে সব সময় তার দরজা বন্ধ থাকে না। অত্যন্ত বিনয়ী মানুষটির রয়েছে রাজনৈতিক দূরদর্শিতা। সন্ত্রাস, রাহাজানি, ছিনতাই, ডাকাতিসহ অরাজকতা এই উপজেলায় খুবই নগণ্য বা নেই বললেই চলে।

স্থানীয় আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, আলী আসলাম জুয়েল উপজেলা আওয়ামী লীগের সম্মানিত সদস্য। তার মায়ের নাম মরহুম মর্তুজা বেগম। আলী আসলাম জুয়েল স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। এছাড়া তিনি একজন সফল ব্যবসায়ী ও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পৃষ্ঠপোষক হিসেবে দায়িত্ব পালন করেছে। স্থানীয়ভাবে শিক্ষা অনুরাগী ও দানশীল পরিবার হিসেবে সর্বমহলে সমাদৃত।

স্থানীয়রা জানান, মহান মুক্তিযুদ্ধে এই পরিবারটির অবদান স্মরণীয় হয়ে থাকবে ইতিহাসের পাতায়। জামায়াত-বিএনপির জোট সরকারের আমলে মামলা হামলা নির্যাতন এবং ক্লিন হার্ট অপারেশনকালীন এই পরিবারটির উপর চলছে অমানুষিক নির্যাতন। জননিরাপত্তার মত জঘন্য আইনের মামলা দিয়ে বিভিন্ন ধরনের হয়রানিমূলক নির্যাতন করেছিল। সেই সময় রাতে নিজ বাসায় বাড়িতে থাকতে পারেনি পরিবারের কেউ। সেই জঘন্য ইতিহাস ভুলে যাওয়ার মত নয়। অত্যাচার সহ্য করে বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতির আদর্শ বুকে ধারণ করে পরিবারের পক্ষ থেকে প্রতিহিংসার আগুন প্রতিপক্ষের বাড়ি-ঘরে বা কোন লোকজনকে আঘাত করেনি এই স্বনামধন্য মুক্তিযোদ্ধা পরিবারটি।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ঠাকুরগাঁও-২ আসনের একমাত্র যোগ্য প্রার্থী হিসেবে আলী আসলাম জুয়েল নাম আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মধ্যে দাবি উঠেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App