×

জাতীয়

চেরাপুঞ্জির বৃষ্টিতে ডুবল সিলেট, পরিস্থিতির আরও অবনতির শঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২২, ০৭:৫৪ পিএম

চেরাপুঞ্জির বৃষ্টিতে ডুবল সিলেট, পরিস্থিতির আরও অবনতির শঙ্কা

ছবি: সংগৃহীত

ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জির তিনদিনের বৃষ্টিতে সিলেট বিভাগের প্রায় সব জেলাই তলিয়ে গেছে।

গত তিনদিনে ভারতের আসাম ও মেঘালয়ে প্রায় দুই হাজার ৫০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টি হয়েছে। যা গত ২৭ বছরের মধ্যে তিনদিনে সবচেয়ে বেশি বৃষ্টিপাতের রেকর্ড। প্রবল বর্ষণে সৃষ্ট ঢল ভাটিতে থাকা বাংলাদেশের সিলেট বিভাগের প্রায় সব জেলায় প্রবেশ করেছে।

দুপুরের দিকে আবহাওয়ার এক পূর্বাভাসে বলা হয়, টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা এই পাহাড়ি ঢল আরও দুই-তিনদিন থাকতে পারে। এ অবস্থায় সিলেট বিভাগজুড়ে বন্যা পরিস্থিতির আরও ভয়াবহ অবনতি হতে পারে বলে আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন।

আরও পড়ুন: জামালপুরে ব্রহ্মপুত্রে বিলীন সড়ক, যোগাযোগবিচ্ছিন্ন

ভারতের আবহাওয়া অধিদপ্তরের (আইএমডি) বরাতে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ভারতের চেরাপুঞ্জি এলাকা বিশ্বের সবচেয়ে বৃষ্টিপ্রবণ এলাকা। ২৪ ঘণ্টায় সেখানে ৯৭২ মিলিমিটার বৃষ্টি হয়েছে, যা জুন মাসে ১২২ বছরের মধ্যে সবচেয়ে বেশি। গত তিনদিনে সেখানে প্রায় আড়াই হাজার মিলিমিটার বৃষ্টি হয়েছে। এটিও গত ২৭ বছরের মধ্যে তিনদিনে সবচেয়ে বেশি বৃষ্টিপাতের রেকর্ড।

আরও পড়ুন : বাড়ছে দেশের প্রধান ১২ নদীর পানি

অন্যদিকে দেশের উত্তরাঞ্চলের প্রধান নদী তিস্তা ও ব্রহ্মপুত্র নদের পানি দ্রুত বাড়ছে। এরই মধ্যে তিস্তা অববাহিকার চারটি জেলার নিম্নাঞ্চলে বন্যার পানি প্রবেশ করেছে।

এদিকে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় সিলেট বিভাগের বেশিরভাগ এলাকার যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। ওসমানী বিমানবন্দরের সঙ্গে সারাদেশ ও বিদেশের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। সিলেটের একাধিক উপজেলা ও সুনামগঞ্জের প্রায় পৌনে দুই লাখ মানুষ আছেন বিদ্যুৎ বিচ্ছিন্ন। অকার্যকর হয়ে পড়েছে টেলিফোন নেটওয়ার্ক।

আরও পড়ুন : সিলেটে রানওয়েতে বন্যার পানি, বন্ধ বিমানের ফ্লাইট আরও পড়ুন : বন্যায় বিদ্যুৎ বিচ্ছিন্ন সিলেট, অন্ধকারে লাখো মানুষ

ভয়াবহ এই বন্যায় সিলেট-সুনামগঞ্জ সড়ক তলিয়ে গেছে। এর ফলে সারা দেশের সঙ্গে সুনামগঞ্জের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App