×

জাতীয়

জামালপুরে ব্রহ্মপুত্রে বিলীন সড়ক, যোগাযোগবিচ্ছিন্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২২, ০৫:০৯ পিএম

জামালপুরে ব্রহ্মপুত্রে বিলীন সড়ক, যোগাযোগবিচ্ছিন্ন

জামালপুরের খোলাবাড়ী-দেওয়ানগঞ্জে শুক্রবার ব্রহ্মপুত্র নদে বিলীন হয়ে গেছে সড়ক। ছবি: ভোরের কাগজ

জামালপুরে ব্রহ্মপুত্রে বিলীন সড়ক, যোগাযোগবিচ্ছিন্ন

টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে শুক্রবার জামালপুরের খোলাবাড়ী-দেওয়ানগঞ্জের সড়ক বিলীন হয়ে যায়। ছবি: ভোরের কাগজ

জামালপুরে ব্রহ্মপুত্রে বিলীন সড়ক, যোগাযোগবিচ্ছিন্ন

টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে শুক্রবার জামালপুরের খোলাবাড়ী-দেওয়ানগঞ্জের সড়ক নদীভাঙনের কবলে পড়ে। ছবি: ভোরের কাগজ

জামালপুরের দেওয়ানগঞ্জে যমুনা, ব্রহ্মপুত্র, দশানী, জিঞ্জিরাম নদ-নদীর পানির অস্বাভাবিক বৃদ্ধির ফলে উপজেলার নিম্ন এলাকা প্লাবিত হয়েছে। কয়েকদিনে টানা ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ব্রহ্মপুত্র নদে বিলীন হয়েছে খোলাবাড়ী ও দেওয়ানগঞ্জ প্রধান সড়ক। এতে চরম বিপাকে পড়েছে বাহাদুরাবাদ নৌ-থানাসহ ১০ হাজার মানুষ। নদী ভাঙনের হুমকির মধ্যে রয়েছে ১০টি গ্রাম।

সড়কটি গত বছরও ব্রহ্মপুত্র নদে বিলীন হয়েছিল। স্থানীয় সাংসদ আবুল কালাম আজাদ ও উপজেলা পরিষদের চেয়ারম্যান সোলায় মান হোসেন ব্যক্তিগত তহবিল পানি উন্নয়ন বোর্ডর অর্থায়নে ক্ষতিগ্রস্ত ভাঙনে বালি ও বস্তা ফেলে সড়কটি মেরামত করা হয়।

[caption id="attachment_354765" align="aligncenter" width="700"] টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে শুক্রবার জামালপুরের খোলাবাড়ী-দেওয়ানগঞ্জের সড়ক বিলীন হয়ে যায়। ছবি: ভোরের কাগজ[/caption]

চলতি বছর নদীতে পানির অস্বাভাবিক বৃদ্ধির কারণে শুক্রবার সকালে দেওয়ানগঞ্জ-খোলাবাড়ী সড়ক বিলীন হয়ে উপজেলা শহরের সঙ্গে যোগাযোগবিছিন্ন হয়ে পড়েছে।

ওই সড়কে যাতায়াতে দুর্ভোগে পড়েছেন বাহাদুরাবাদ নৌ-থানা পুলিশসহ হাজার হাজার মানুষ। চিকাজানি ইউনিয়ন দীর্ঘদিন ধরে প্রাকৃতিক দুর্যোগ ও নদীভাঙনের কবলে পড়ে নিঃস্ব হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান মসজিদ, মাদ্রাসা, বাজারসহ চিকাজানি-খোলাবাড়ী ইউনিয়নের চারটি ওয়ার্ডের পরিবার।

চলতি বছর বর্যা শুরুতেই ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা, ব্রহ্মপুত্র, দশানি, জিঞ্জিরাম নদ-নদী পানির আয়তন বৃদ্ধি পেয়ে উপজেলার চুকাই বাড়ী, চিকাজানি, বাহাদুরাবাদ, হাতিভাঙা, চর আম খাওয়া ইউনিয়নের বিভিন্ন এলাকায় ও সড়কে ভাঙন অব্যাহত রয়েছে। অত্র ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মমতাজ উদ্দিন আহাম্মেদ জানান, বাহাদুরাবাদ নৌ থানা, খোলাবাড়ী, মোন্নে বাজার, ফারাজি পাড়া, কাজলা পাড়া, মন্ডল বাজার, গুচ্ছ গ্রাম, বাহাদুরাবাদসহ ১০টি গ্রামের মানুষের যাতায়াতের একমাত্র সড়ক।

[caption id="attachment_354767" align="aligncenter" width="700"] টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে শুক্রবার জামালপুরের খোলাবাড়ী-দেওয়ানগঞ্জের সড়ক নদীভাঙনের কবলে পড়ে। ছবি: ভোরের কাগজ[/caption]

গত তিন বছর ধরে গুরুত্বপূর্ণ ওই সড়ক ব্রহ্মপুত্র নদে ভাঙনের পরে থাকলেও নদীভাঙন রোধে তেমন কোনো ব্যবস্থা নেয়া হয়নি পানি উন্নয়ন বোর্ড।

এলাকাবাসী জানান, ২০২০ সালে সড়কটি প্রথম ভাঙন শুরু হয়। চলতি বছর বর্ষা মৌসুমের প্রথমে নদী ভাঙন শুরু হলে স্থানীয়ভাবে কিছু বালির বস্তা ও বাঁশ দিয়ে নদী ভাঙন প্রতিরোধের কিছু ব্যবস্থা গ্রহণ করা হলেও। তাতেও শেষরক্ষা হয়নি। কিংবা স্থায়ী ভাবে ভাঙন প্রতিরোধে সরকারের পক্ষ থেকে দৃশ্যমান কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। ফলে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে চরম ভোগান্তিতে রয়েছে এই অঞ্চলের মানুষ।

বাহাদুরাবাদ নৌ-থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান জানান, গত বছর এই সড়ক ব্রহ্মপুত্রে বিলীন হয়ে গেলে কিছু বালু ও বস্তা দিয়ে ডাম্পিং করা হয়। উঁচু না হওয়ায় বৃহস্পতিবার রাতে টানা বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে এই সড়ক বিলীন হয়ে যায়।

স্থানীয়রা অভিযোগ করে কর্তৃপক্ষের চরম অবহেলার বিষয়টি বলছেন। তাদের ভাষ্য, এই সড়ক রক্ষার কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। সেজন্য এই জনপদের মানুষের চলাচল ও যাতায়াতের একমাত্র সড়ক এখন বিচ্ছিন্ন থাকায় জীবনের ঝুঁকি নিয়ে নৌকা দিয়ে চলাচল করতে হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App