×

জাতীয়

দুর্নীতির কারণে পানিখাতে অর্থের অপচয় ২৬ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মে ২০২২, ০৭:১০ পিএম

দুর্নীতির কারণে পানিখাতে অর্থের অপচয় ২৬ শতাংশ

বুধবার এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ লালমাটিয়া কার্যালয়ে আয়োজিত ওয়াটার ইন্টিগ্রিটি গ্লোবাল আউটলুক-২০২১ লাউঞ্চিং অনুষ্ঠান। ছবি: ভোরের কাগজ

দুর্নীতির কারণে বিশ্বব্যাপী পানিখাতে বিনিয়োগকৃত অর্থের ৪ থেকে ২৬ শতাংশ অপচয় হচ্ছে- বার্লিনভিত্তিক ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্কের (উইন) বৈশ্বিক এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। বাংলাদেশ ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক (বাউইন), ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক (উইন) ও এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের যৌথ আয়োজনে ওয়াটার ইন্টিগ্রিটি গ্লোবাল আউটলুক-২০২১ লাউঞ্চিং অনুষ্ঠানে এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

বুধবার (১১ মে) এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে মূল প্রতিবেদনে সার্বিক দিক তুলে ধরেন উইনের প্রকল্প সমন্বয়ক বিনায়ক দাস।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক (বাউইন) এর চেয়ারপার্সন এবং এলজিইডির সাবেক প্রধান প্রকৌশলী শহীদুল হাসান। স্বাগত বক্তব্য ও এজেন্ডা উপস্থাপনা করেন এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের প্রজেক্ট ফোকাল ও বাউইনের কো-অর্ডিনেটর কাজী মনির মোশাররফ। এ ছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন- নাগরিক উদ্যোগের নির্বাহী পরিচালক জাকির হোসেন, ইউএসটি এর নির্বাহী পরিচালক শাহ মোহাম্মদ আনোয়ার কামাল, ওয়াটার এইডএর এডভোকেসি স্পেশালিষ্ট, রঞ্জন কুমার ঘোষ। খুলনা ওয়াসার সাবেক ডিএমডি স্বপন কুমার মন্ডল। ভার্কের নির্বাহী পরিচালক ইয়াকুব হুসেন, চেঞ্জ ইনেশিয়েটিভি এর নির্বাহী পরিচালক জাকির হোসেন খান, বিস্ক্যান এর জিএস সালমা মাহাবুব, লেডারসের নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল।

পানি খাতে বিনিয়োগ ও কোনো প্রকল্প নেয়ার আগে দুর্নীতি প্রতিরোধে কার্যকারী ব্যবস্থা নেয়ায় সুপারিশ করেন বিনায়ক দাস। তিনি বলেন, সুশাসন ও জবাবদিহিতা নিশ্চিত, প্রকল্প গ্রহণের আগে দুর্নীতিবিরোধী ব্যবস্থা নেয়া হলে অর্থের অপচয় রোধ সম্ভব। উইনের প্রতিবেদনে আর্থিক বিষয়ের পাশাপাশি জবাবদিহিতা নিশ্চিতকরণ ও দুর্নীতি প্রতিরোধে ওপরও গুরুত্বারোপ করা হয়েছে।

বিভাগীয় শহরে পানি সমস্যা সমাধানে করণীয় দিক তুলে ধরে বিনায়ক দাস বলেন, দুর্নীতির কারণে শহরে অঞ্চলে স্যানিটেশন ও পানির সমস্যা নিরসন করা সম্ভব হচ্ছে না।

সভাপতির বক্তব্যে শহীদুল হাসান বলেন, পানি খাতে সুশাসনের অভাবে ক্ষতিগ্রস্ত মানুষের অধিকাংশই নারী, শিশু ও ভূমিহীন জনগোষ্ঠী। তবে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা গেলে অবশ্যই এ ক্ষেত্রে ইতিবাচক প্রভাব পরিলক্ষিত হবে এবং সুশাসনের অভাবজনিত ক্ষতির মাত্রা কমিয়ে আনা যাবে। এসডিজি ৬ বাস্তবায়ন সম্ভব হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App