×

আন্তর্জাতিক

বাইডেন ব্যর্থ, আমি থাকলে ইউক্রেন সংকট হতো না: ট্রাম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২২, ১২:১০ পিএম

বাইডেন ব্যর্থ, আমি থাকলে ইউক্রেন সংকট হতো না: ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

বাইডেন ব্যর্থ, আমি থাকলে ইউক্রেন সংকট হতো না: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: ভোরের কাগজ

ইউক্রেনের দুটি শহর ডোনেৎস্ক ও লুহানস্ককে স্বীকৃতির কয়েক ঘণ্টার মধ্যেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এটা অবশ্যই চমৎকার। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আমি বলবো ‘জিনিয়াস’। এখন আমি ক্ষমতায় থাকলে ইউক্রেন সংকট সৃষ্টি হতো না। বিষয়টির সমাধানে বাইডেন ব্যর্থ হয়েছেন।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) এক রেডিও অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। খবর সিএনএনের।

পড়ুন : ইউক্রেন সংকট নিয়ে যুদ্ধের দামামা, মুখোমুখি যুক্তরাষ্ট্র-রাশিয়া

আমি এ ভাষণকে বলতে চাই অসাধারণ! পুতিন ইউক্রেনের বড় একটি অংশকে স্বাধীন ঘোষণা করেছেন। এটি আমার কাছে চমৎকার বিষয়!

গত সোমবার ইউক্রেনের দুটি শহরকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়া। অনুষ্ঠানে এ সম্পর্কে সাবেক এই মার্কিন প্রেসিডেন্টকে প্রশ্ন করা হয়। জবাবে তিনি বলেন, গতকাল আমি টেলিভিশনে একটি ভাষণ দেখছিলাম। আমি এ ভাষণকে বলতে চাই অসাধারণ! পুতিন ইউক্রেনের বড় একটি অংশকে স্বাধীন ঘোষণা করেছেন। এটি আমার কাছে চমৎকার বিষয়!

পড়ুন : রাশিয়ার বিরুদ্ধে ব্রিটেনের নিষেধাজ্ঞা, রুশ-জার্মান গ্যাস প্রকল্প বন্ধ

পড়ুন : আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে রাশিয়া: বাইডেন

তিনি আরও বলেন, টেলিভিশনে প্রচারিত ভাষণে পুতিন বলছেন, এখন শহর দুটি স্বাধীন। আমি মনে করি, ভাষণের বক্তব্যগুলো ছিল ‘স্মার্ট’। এতদিন বিদ্রোহী অধ্যুষিত ওই শহরগুলোতে পুতিন ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের যত্ন নিয়ে গড়ে তুলেছেন। তার নির্দেশেই এ সপ্তাহে শহর দুটি স্বাধীন হয়েছে এবং পৌঁছেছে রুশ সেনা। ওই দুই শহরে স্থানীয়ভাবে দীর্ঘদিন স্বৈরশাসন অব্যাহত ছিল। এখন তিনি সেখানে গিয়ে শান্তিরক্ষা করবেন বলে জানিয়েছেন। দুঃখের বিষয় হলো মঙ্গলবার বাইডেন বলেছে, ইউক্রেনে রুশ সেনা প্রবেশের মধ্য দিয়ে ‘রুশ আগ্রাসন’ শুরু হলো। এর মাধ্যমে রাশিয়া আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে বলেও দাবি করেছেন এখনকার মার্কিন প্রেসিডেন্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App