×

আন্তর্জাতিক

আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে রাশিয়া: বাইডেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২২, ১০:১৯ এএম

আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে রাশিয়া: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

কূটনৈতিক পন্থা অবলম্বনের পর এবার পশ্চিমা বিশ্ব রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার পথে হাঁটল। যুক্তরাজ্যের পর এবার নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্রও। স্থানীয় সময় মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ নিষেধাজ্ঞার ঘোষণা দেন। তিনি বলেন, ইউক্রেনে পদক্ষেপ আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন। রাশিয়া আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে।

হোয়াইট হাউসে এক প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা ছাড়া আমাদের আর কোনো পথ খোলা নেই। তাই ওয়াশিংটন ও তার মিত্রশক্তিগুলোকে রাশিয়ার বিরুদ্ধে কঠোর প্রতিরোধ গড়ে তুলতে হবে। খবর বিবিসির।

এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন রাশিয়ার পাঁচটি ব্যাংকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। এছাড়া রাশিয়ার তিনজন ব্যক্তি জেনাডি তিমচেনঙ্কো, বরিস রোটেনবার্গ এবং আইঘোর রোটেনবার্গের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একই সঙ্গে জার্মানি নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন প্রকল্পের কাজ বন্ধ করছে।

গত বছরের অক্টোবর থেকে ইউক্রেন সীমান্তে সেনা মোতায়েন শুরু করে রাশিয়া। চলতি মাসে দেশটির সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নেয় বেলারুশ। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো একে যুদ্ধের প্রস্তুতি হিসেবে অভিযোগ করলেও রাশিয়া সবসময়ই সেসব অস্বীকার করেছে। অবশেষে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর আশঙ্কাই সত্যি প্রমাণিত হলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App