×

জাতীয়

রেল সচিব হিসেবে যোগদান করলেন হুমায়ুন কবীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২১, ০৮:০১ পিএম

রেল সচিব হিসেবে যোগদান করলেন হুমায়ুন কবীর

নবনিযুক্ত রেলসচিব ড. মো. হুমায়ুন কবীরকে অভ্যর্থনা জানানো হচ্ছে। ছবি : ভোরের কাগজ

রেলপথ মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগদান করেছেন ড. মো. হুমায়ুন কবীর। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বিকেলে তিনি রেলভবনে যোগদান করেন। তিনি রাজশাহী বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) থেকে পদোন্নতি পেয়ে সচিব হয়েছেন।

ড. মো. হুমায়ুন কবীর ১৯৬৫ সালের ২০ ফেব্রুয়ারি খুলনা জেলায় জন্মগ্রহণ করেন। খুলনা সেন্ট জোসেফ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি।

১৯৯৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার হিসেবে তিনি যোগদান করেন। ২০০৩ সালে তিনি অস্ট্রেলিয়ার মোনাশ ইউনিভার্সিটি থেকে জননীতি ও ব্যবস্থাপনা বিভাগে মাস্টার্স এবং ২০১২ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ বিষয়ে বাংলাদেশের প্রথম সিভিল সার্ভেন্ট হিসেবে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ২০১৭ সালে জনপ্রশাসন মন্ত্রণালয় তাকে জাতীয় শুদ্ধাচার পুরস্কার দেয়। এছাড়া, তিনি পাবলিক সার্ভিসে অসামান্য অবদানের জন্য ২০১৭ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের সর্বোচ্চ সম্মাননা ‘জনপ্রশাসন পদক ২০১৭ (জেলা পর্যায়)’ অর্জন করেন।

কর্মজীবনে তিনি মাঠ প্রশাসনে সহকারী কমিশনার (ভূমি), উপজেলা নির্বাহী অফিসারসহ বিভিন্ন মন্ত্রণালয় বা দপ্তরে সিনিয়র সহকারী সচিব, উপসচিব, যুগ্ম-সচিব এবং অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। পারিবারিক জীবনে তিনি এবং তার স্ত্রী এক ছেলে এবং দুই মেয়ের জনক-জননী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App