×

ভিডিও

ট্রেনের ভাড়া কোন রুটে কত বাড়ছে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪, ০৯:৫৭ পিএম

সারা দেশের ট্রেনের যাত্রীদের ৩২ বছর ধরে রেয়াত সুবিধা দিয়ে আসছিল বাংলাদেশ রেলওয়ে। ফলে যাত্রীরা কিছুটা কম ভাড়ায় ভ্রমণ করতে পারছিলেন আরামদায়ক এ বাহনে। তবে সেই সুবিধায় ট্রেনে ভ্রমণ করা যাবে আর মাত্র ১০ দিন। এরপরই বাতিল হচ্ছে রেয়াত সুবিধা।

আগামী ৪ মে থেকে ১০০ কিলোমিটারের বেশি দূরত্বে ট্রেনে ভ্রমণের জন্য আসন কিনতে হবে রেয়াত সুবিধা ছাড়া। ওই দিনের আসন বিক্রি শুরু হবে ২৪ এপ্রিল থেকে। কারণ, ট্রেন ভ্রমণের ১০ দিন আগে অগ্রিম আসন বিক্রি করে থাকে বাংলাদেশ রেলওয়ে।

বাংলাদেশ রেলওয়ের সারা দেশে স্টেশন-টু-স্টেশন রেয়াত সুবিধা বাদ দিয়ে নতুন ভাড়া নির্ধারণ করেছে। প্রায় ১ হাজার ৩৪টি স্টেশন-টু-স্টেশনে নির্ধারিত নতুন ভাড়ায় এরই মধ্যে রেলওয়ের বাণিজ্যিক বিভাগের মাধ্যমে অনুমোদনও দেওয়া হয়েছে। ঢাকার সাথে ১৫টি প্রধান রুটে যত বাড়ছে ট্রেনের ভাড়া।

নতুন তালিকা অনুযায়ী আগামী ৪ মে থেকে ঢাকা-চট্টগ্রাম রুটে তূর্ণা এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ারে শ্রেণির ভাড়া ৩৪৫ টাকা থেকে বেড়ে হবে ৪০৫ টাকা। এছাড়া এসি চেয়ার স্নিগ্ধা শ্রেণির ভাড়া ৬৫৬ থেকে বেড়ে হবে ৭৭৭ টাকা।

ঢাকা-রাজশাহী রুটে সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ভাড়া ৩৪০ টাকা থেকে বেড়ে হবে ৪০৫ টাকা। এসি চেয়ার স্নিগ্ধা শ্রেণির ৬৫৬ টাকা থেকে বেড়ে হয়েছে ৭৭১ টাকা। ঢাকা-কিশোরগঞ্জ রুটে কিশোরগঞ্জ এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ১৫০ টাকা থেকে বেড়ে হবে ১৬০ টাকা। আর এসি চেয়ার শ্রেণির ভাড়া ২৮৮ থেকে বেড়ে হচ্ছে ৩০৫ টাকা। 

ঢাকা-নোয়াখালী রুটে উপকূল এক্সপ্রেসের শোভন চেয়ারের ভাড়া ২৭৫ থেকে বেড়ে ৩১০ টাকা। আর এসি চেয়ার শ্রেণির ভাড়া ৫২৪ টাকা থেকে বেড়ে হবে ৫৯৩ টাকা। ঢাকা-সিলেট রুটে পারাবত এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ারের ৩২০ থেকে বেড়ে হবে ৩৭৫ টাকা। এসি চেয়ার স্নিগ্ধার ভাড়া ৬১০ টাকা থেকে বেড়ে হচ্ছে ৭১৯ টাকা। 

ঢাকা-মোহনগঞ্জ রুটে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার শ্রেণির ভাড়া ২২০ ও ৪২৬ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ২৫০ ও ৪৭২ টাকা। ঢাকা-খুলনা রুটে সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ভাড়া ৫০০ টাকা থেকে বেড়ে হবে ৬২৫ টাকা । এসি চেয়ার শ্রেণির ভাড়া গুনতে হবে ১১৯৬ টাকা।

ঢাকা-লালমনিরহাট রুটে লালমনি এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার শ্রেণির ভাড়া ৫০৫ ও ৯৬৬ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ৬৩৫ ও ১২১৪ টাকা হবে। ঢাকা-রংপুর রুটে রংপুর এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার শ্রেণির ভাড়া ৫০৫ ও ৯৬৬ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ৬৩৫ ও ১২১৪ টাকা।

ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে বনলতা এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ৪২৫ টাকা থেকে ৫১২ টাকা। এসি চেয়ার শ্রেণির ভাড়া ৮১০ টাকা থেকে বেড়ে হবে ৯৭৫ টাকা। ঢাকা-কুড়িগ্রাম রুটে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ৫১০ টাকা থেকে বেড়ে ৬৪৫ এসি চেয়ার শ্রেণির ভাড়া ৯৭২ টাকা থেকে বেড়ে হবে ১২৩৭ টাকা।

ঢাকা-চিলাহাটি রুটে চিলাহাটি এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ারে ভ্রমণ করলে গুনতে হবে ৬২০ টাকা। এসি চেয়ার শ্রেণির ভাড়া বেড়ে হচ্ছে ১১৮৫ টাকা। ঢাকা-বেনাপোল রুটে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ারে ভ্রমণে গুনতে হবে ৬০০ টাকা। এসি চেয়ার শ্রেণির ভাড়া ৯২০ টাকা থেকে বেড়ে হবে ১১৫০ টাকা।

ঢাকা-ভূঞাপুর রুটে জামালপুর এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ভাড়া বেড়ে হচ্ছে ২৯৫ টাকা। এসি চেয়ার শ্রেণির ভাড়া ৫৭০ টাকা। ঢাকা-দেওয়ানগঞ্জ রুটে তিস্তা এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ভাড়া ২২৫ থেকে বেড়ে হচ্ছে ২৫০ টাকা। এসি চেয়ারের ভাড়া ৪২৬ টাকা থেকে বেড়ে হবে   টাকা।

গত ২২ এপ্রিল এক গণবিজ্ঞপ্তিতে বাংলাদেশ রেলওয়ে জানিয়েছে, ১৯৯২ সালে বাংলাদেশ রেলওয়েতে দূরত্বভিত্তিক ও সেকশনভিত্তিক রেয়াতি দেওয়া হয়। ২০১২ সালে সেকশনাল রেয়াত বাতিল করা হলেও দূরত্বভিত্তিক রেয়াত বলবৎ থাকে।



সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App