×

ভিডিও

ঈশ্বরদীতে তীব্র তাপদাহে পুড়ছে বাদামক্ষেত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মে ২০২৩, ০৬:৫৮ পিএম

https://www.youtube.com/watch?v=ZdeVkVUIh8Y

পাবনার ঈশ্বরদীতে তীব্র তাপদাহে পুড়েছে বাদাম গাছ, ফলন বিপর্যেয়র শঙ্কায় চাষীরা। গত এপ্রিলের তাপদাহ ও অনাবৃষ্টির কারণে ফলনে বিপর্যয়ের আশঙ্কা করছেন চাষিরা। এ মৌসুমে ফলন ভালো হওয়ায় বাজার দামও ভালো পাবেন বলে মনে করছিলেন তারা। কিন্তু ফলনের মাঝপথেই বড় বাধা হয়ে দাঁড়িয়েছে তাপদাহ। এতে লোকসানের আশঙ্কায় রয়েছেন চাষিরা।

সরেজমিনে উপজেলার সাঁড়া, পাকশী, লক্ষীকুন্ডা ইউনিয়ন ঘুরে দেখা গেছে, তীব্র তাপদাহে বাদামের গাছ শুকিয়ে ঝিমে গেছে। কোনো কোনো ক্ষেতে আবার পোকার আক্রমণ। এতে আর্থিকভাবে লোকসানের আশঙ্কা কৃষকদের। আবহাওয়া অফিস বলছে, গত পনের দিন থেকে কখনও ৪০ ডিগ্রি, আবার কখনও বা ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অতিক্রম করছে। আর এ কারণে প্রচন্ড গরম অনুভূত হয়েছে।

সাঁড়া, পাকশী ও লক্ষীকুন্ডা ইউনিয়নের কয়েকজন কৃষক জানান, গত কিছুদিন থেকে এলাকায় বৃষ্টি না হওয়ায় তীব্র রোদে প্রভাব পড়েছে জনজীবনে। যা থেকে রক্ষা পাচ্ছেন না কৃষকরাও। কৃষকদের বিস্তীর্ণ বাদাম ক্ষেত এখন ভয়াবহ বিপর্যেয়র মুখে। রোদ আর তাপমাত্রায় বাদাম গাছ শুকিয়ে বিবর্ণ হয়ে গেছে।

সাঁড়া এলাকার বাদাম চাষী শাজাহান আলী জানান, গত কয়েকদিনের তাপদাহে বাদাম গাছ শুকিয়ে গেছে। এতে আমরা লোকসানের আশঙ্কা করছি। আমার মত অন্য চাষিদেরও একই অবস্থা।

পদ্মার বুকে জেগে ওঠা চরে বাদাম চাষি শাওন হোসেন নামের এক শিক্ষার্থী জানান, তিন বন্ধু মিলে অনেকটা শখের বসে ধার-দেনা করে পনেরো বিঘা জমিতে বাদাম চাষ করেছিলাম কিন্ত অনাবৃষ্টি আর রোদে তাদের সমস্ত বাদাম গাছ পুড়ে গেছে।

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মিতা সরকার জানান, এবছর ঈশ্বরদীতে প্রায় ২১০ হেক্টর জমিতে বাদামের চাষ করা হয়েছে যা গত বছরের চেয়ে বেশি। কয়েকদিনের তীব্র তাপদাহে বাদাম গাছের পাতা পুড়ে গেছে। তবে বাদাম আপদমুক্ত ফসল। সঠিক সময়ে যদি ব্যবস্থা নেয়া হয় তাহলে ফলন বিপর্যয়ের তেমন শঙ্কা থাকবেনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App