ধর্ষণের মামলা থেকে রক্ষা পেতে ছাত্রলীগ নেতার বিয়ে

আগের সংবাদ

বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : খাদ্যের অপচয় কমাতে হবে

পরের সংবাদ

পূজার গানের অ্যালবাম

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

পূজা এলেই আর সেই আগের মতো পূজার গানের অ্যালবাম রিলিজ করে না। এখন শিল্পীরা যে যার নিজের মতো একটা করে পূজার গান গেয়ে ভিডিও বানিয়ে সোশ্যাল মিডিয়ায় আপলোড করে দেন। পূজার গান প্রকাশের এখন এটাই নতুন চল। পূজার গানের অ্যালবামের ঠাঁই এখন স্মৃতির মণিকোঠায়।
এবারের পূজায় বাঙালির সেই স্মৃতিমেদুরতাকে নতুন করে উস্কে দিলেন সংগীত পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত। পূজায় গান রিলিজের পুরনো রীতিকে নতুন করে ফিরিয়ে আনতে তিনি বানিয়েছেন পূজার অ্যালবাম। এই অ্যালবামে ঠাঁই পেয়েছে ৬টি বাংলা গান। ছ’টা গানেরই সুর বেঁধেছেন ইন্দ্রদীপ নিজে। গানগুলি লিখেছেন রিতম সেন, শ্রীজাত এবং সুব্রত বারিসওয়ালা। গানগুলি গেয়েছেন শান, মোনালি ঠাকুর, রূপঙ্কর বাগচী, রাঘব চট্টোপাধ্যায়, শুভমিতা বন্দ্যোপাধ্যায় এবং ইমন চক্রবর্তী। সম্প্রতি মুক্তি পেয়েছে এই অ্যালবাম। অ্যালবামের নাম ‘পূজার গান’। লঞ্চ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুরকারসহ সংগীতশিল্পীরা। এই অ্যালবাম প্রসঙ্গে ইন্দ্রদীপ দাশগুপ্ত বলেন, নন-ফিল্মি গানের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। অ্যালবাম তো আমরা আর কেউ করিই না। সোশ্যাল মিডিয়া এসে সব ওলট-পালট করে দিয়েছে। বহু বছর পর বিশেষ করে পূজাতে আবার অ্যালবামের জন্য গান বেঁধে সত্যি খুব ভালো লেগেছে। আবার পূজায় অ্যালবাম রিলিজ সম্ভব হলো। তবে সুরকার একটু অনুযোগের সুরে বলেন, অ্যালবামে বলিউড শিল্পীকে রাখতে হবে, এমন মনোভাব থেকে আমাদের সরে আসতে হবে। পরের বছর অ্যালবামের সব গানই যেন বাংলার শিল্পীরাই গাইতে পারেন, আমাদের সেই পথ করে দিতে হবে। আর অবশ্যই আমাদের নন-ফিল্মি গানের সংখ্যা বাড়াতে হবে। ইন্দ্রদীপের সুরে পূজার অ্যালবামে গান গেয়ে খুশি সমস্ত শিল্পীরাই। ইমন বলেন, ইন্ডাস্ট্রিতে ইন্দ্রদীপদাকে আমি গুরু মানি। আমি যে ধারার গান গাই, তার থেকে একদম অন্য ধারার গান উনি আমায় দিয়ে গাইয়ে নিয়েছেন।
হ মেলা ডেস্ক
এই গানটা গাওয়ানোর আগে আমায় ইন্দ্রদীপদা বলেছিল, দিনরাত তো ফ্যাশন করেই বেড়াস, এবার হারমোনিয়াম নিয়ে বসে এই গানটা তুলে নে। কতটা পারলাম, আপনারা বলবেন। শুভমিতা অকপটে স্বীকার করে নিয়েছেন ইন্দ্রদীপ দাশগুপ্তকে আগে তিনি বেশ ভয়েই পেতেন। এখন অবশ্য কাজ করতে করতে সেই ভয় অনেকটাই কেটে গেছে। তার কথায়, ‘একটু ভুলচুক হলেই আই ডি বকাবকি করতেন। ভয়ে ভয়ে থাকতাম। এখন অবশ্য আমরা অনেকটাই বন্ধু হয়ে উঠেছি।’ বহু বছর পর পূজার অ্যালবামে গান গাইতে পেরে রাঘব চট্টোপাধ্যায় এবং রূপঙ্কর দুজনেই খুশি। তারা দুজনেই অনেক দিন পর নন-ফিল্মি গানে ইন্দ্রদীপ দাশগুপ্তের সঙ্গে কাজ করলেন। দুজনেই সুরকারের গুণমুগ্ধ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়