চান্দিনা : অবসরপ্রাপ্ত ৬২ শিক্ষককে সংবর্ধনা

আগের সংবাদ

রাজধানীর সড়কে চাপ কমাবে মেট্রোরেল

পরের সংবাদ

দেশের স্বাস্থ্য খাতে বিনিয়োগ করবে ভারতের ডিসান হাসপাতাল

প্রকাশিত: আগস্ট ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ন্যায্যমূল্যে সর্বাধুনিক চিকিৎসাসেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশে হাসপাতাল স্থাপনে হাজার কোটি টাকা বিনিয়োগ করবে ভারতের ডিসান হাসপাতাল। সম্প্রতি রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান ডিসান হাসপাতালের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর সজল দত্ত।
তিনি বলেন, বাংলাদেশ থেকে যেসব রোগী ভারতে চিকিৎসা নিতে যাচ্ছেন তাদের মধ্যে কার্ডিয়াক, ক্যান্সার, নিউরো আর গ্যাস্ট্রো রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। বাংলাদেশে হাসপাতাল স্থাপনের ক্ষেত্রে এ চারটি বিষয়ে সুপার স্পেশালিটি সেবা থাকবে। অন্যান্য চিকিৎসাও থাকবে তবে ওই চারটি বিষয়ে থাকবে সর্বাধুনিক ব্যবস্থা।
আমরা ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও সিলেটে চারটি জায়গা দেখেছি। কোনো একটি স্থানে হবে এ হাসপাতালটি। আগামী পাঁচ বছর বাংলাদেশের স্বাস্থ্যসেবা খাতে বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে আমাদের।
তিনি বলেন, হাসপাতালে বাংলাদেশি চিকিৎসকের সংখ্যা বেশি থাকবে, পাশাপাশি ভারতীয় চিকিৎসকও থাকবেন, যাতে তারা অভিজ্ঞতা বিনিময় করতে পারেন। চিকিৎসা খরচ কেমন হবে সে বিষয়ে এখনই বলা সম্ভব না। তবে ন্যায্য ও মানবিক সেবা নিশ্চিত করা হবে। যারা সেবা নিতে ভারতে যাচ্ছেন, সেখানকার তুলনায় খরচ কমবে। কারণ ভারতে গেলে চিকিৎসাসেবার সঙ্গে অন্যান্য সেবার জন্যও তাদের খরচ করতে হচ্ছে। বাংলাদেশে সেবা নিতে অন্যান্য খরচ কমে যাবে।
ভারতের কলকাতায় আছে ৭৫০ শয্যার ডিসান হাসপাতাল। পূর্ব ভারতে একমাত্র ডিসানই ভারত সরকারের ন্যাশনাল অ্যাক্রিডিটেশন বোর্ড ফর হাসপাতাল অ্যান্ড হেলথ কেয়ার প্রোভাইডারস (এনএবিএইচ) দ্বারা স্বীকৃত হাসপাতাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়