ঢাকা কলেজে কমিটির দাবি : ছাত্রলীগ সভাপতির গাড়ি আটকে দিল বিক্ষুব্ধ নেতারা

আগের সংবাদ

প্রতিটি ব্যাংকেই টাকা আছে > ছাত্রলীগের সম্মেলনে প্রধানমন্ত্রী : বিএনপি-জামায়াত যেন ক্ষমতায় না আসতে পারে

পরের সংবাদ

দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিতে হবে : ড. মোস্তাফিজুর রহমান, সম্মানীয় ফেলো, সিপিডি

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ‘ব্যাংকে টাকা নেই’-বলে যে গুজব ছড়িয়েছে তা ভিত্তিহীন বলে জানিয়েছেন গবেষণা সংস্থা সিপিডির সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান। গতকাল ভোরের কাগজকে তিনি বলেন, ব্যাংকগুলো সঙ্কটে পড়লে বাংলাদেশ ব্যাংক অবশ্যই সহযোগিতা করবে। তাই কোনো ব্যাংক দেউলিয়া হলেও চিন্তার কিছু নেই। বিভ্রান্তিকর এসব তথ্য শুধু ব্যাংক খাত নয়, পুরো দেশের অর্থনীতির জন্য ক্ষতিকারক।
মোস্তাফিজুর রহমান বলেন, বিষয়টি বাংলাদেশ ব্যাংকের নজরে এসেছে এবং তারা একটি বিজ্ঞপ্তি দিয়েছে। যেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ বাংলাদেশ ব্যাংক ব্যাংকিং খাতের নিয়ন্ত্রক সংস্থা। তারা দায়িত্ব নিয়ে বিজ্ঞপ্তি দিয়ে বলেছে যে, ব্যাংক টাকা নেই, ব্যাংক বন্ধ হয়ে যাবে- এসব গুজব, মিথ্যা এবং অপপ্রচার। সুতরাং এ নিয়ে সাধারণ মানুষের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। তবে সাধারণ মানুষের ভীতি দূর করতে, তাদের দোরগোড়ায় এ তথ্য পৌঁছে দিতে বিভিন্ন মাধ্যমে আরো বেশি প্রচার করা প্রয়োজন।
তিনি বলেন, মধ্যমেয়াদি ব্যবস্থার মধ্যে, যারা ইচ্ছেকৃত ঋণখেলাপি, তাদের বিরুদ্ধে নজরদারি, খবরদারি বাড়াতে হবে। একইসঙ্গে এসব দুষ্কৃতকারীদের বিরুদ্ধে যদি দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হয় তবে মানুষের মধ্যে দ্রুত আস্থা ফিরে আসবে।
তিনি বলেন, সাম্প্রতিক সময়ে কয়েকটি ব্যাংকের কিছু ঘটনা সামনে আসাতে মানুষের মধ্যে কিছুটা দ্বিধা-দ্ব›দ্ব, আতঙ্ক ও অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। তাই এখন দৃশ্যমান কিছু পদক্ষেপ দেখালে বাংলাদেশ ব্যাংকের এ অভয়বাণী মানুষের কাছে আরো শক্তিশালীভাবে গ্রহণযোগ্য হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়