টি-টোয়েন্টি বিশ্বকাপের সফল পাঁচ অধিনায়ক : তাইফ রহমান রাফি

আগের সংবাদ

সড়কে নেই ‘ডিজিটাল’ ছোঁয়া

পরের সংবাদ

নতুন কোচের খোঁজে বাফুফে

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ ফুটবল দলের বর্তমান স্থায়ী কোচ জেমি ডে। তবে তার সাম্প্রতিক পারফরম্যান্সে খুশি নন বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাবুফে)। যার কারণে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপে তার পরিবর্তে দলের অস্থায়ী কোচের দায়িত্ব পালন করেন অস্কার ব্রুজন। ঘরোয়া লিগে দারুণ সফল বসুন্ধরা কিংসের স্প্যানিশ এই কোচ।
সাফে তার অধীনে বাংলাদেশ ভালো করলেও আগামী মাসে শ্রীলঙ্কা সফরে তাকে পাচ্ছে না বাংলাদেশ। বসুন্ধরার সঙ্গে চুক্তিবদ্ধ এই কোচ জামালদের স্থায়ী কোচ হতেও রাজি নন। তার জায়গায় শ্রীলঙ্কা সফরের জন্য নিয়োগ দেয়া হয়েছে আবাহনীর কোচ মারিও লেমোসকে। এদিকে জেমির সঙ্গে চুক্তি শেষ না হলেও তাকে যে ফেডারেশন আর দায়িত্বে রাখতে চাইছেন না তা ক্লাব কোচদের নিয়োগের মাধ্যমেই প্রকাশ পেয়েছে। তবে স্বল্পকালীন কোচ দিয়ে আর কত? এবার স্থায়ী কোচ চায় বাফুফে। সে জন্য কোচের দায়িত্ব নিতে আগ্রহীদের সিভির আহ্বানও জানিয়েছে দেশের ফুটবল ফেডারেশন।
বাংলাদেশ দল শ্রীলঙ্কা থেকে ফিরে আসবে নভেম্বরের মাঝামাঝি। জাতীয় দল কমিটির পরিকল্পনা নতুন বছরের শুরুতে নতুন স্থায়ী কোচ দেয়ার। জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডের সঙ্গে আগামী বছরের আগস্ট পর্যন্ত চুক্তি রয়েছে। নতুন স্থায়ী কোচ নেয়ার আগে জেমির সঙ্গে আলোচনা করে চূড়ান্তভাবে সম্পর্ক ছেদ করবে। নভেম্বরে ফিফা উইন্ডোর পর জাতীয় দলে তেমন ব্যস্ত সূচি নেই। এশিয়ান কাপ বাছাইপর্ব ফেব্রুয়ারির বদলে হবে জুনে। ফলে কিছুটা সময় পাচ্ছে বাফুফে।
এরপরও নতুন বছরের শুরুর দিকে নতুন কোচের হাতে বাংলাদেশ দলকে তুলে দেয়ার পরিকল্পনা জাতীয় দল কমিটির।
বাফুফে জাতীয় দল কমিটির চেয়ারম্যান ও অন্যতম সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ জাতীয় দলের কোচ নিয়োগের বিষয়ে সভা শেষে বলেন, ‘আপদকালীন কোচ তো স্থায়ী সমাধান নয়। আমি অফিসকে বলেছি কোচের জন্য সিভি আহ্বান করার। ইতোমধ্যে আজ একটি পেয়েছি। এক মাস পর আমরা আবার সভায় বসব। সেই সভার আগেই কোচরা আবেদন করবে। সেই ভিত্তিতে আমরা বাছাই করব।’ মালদ্বীপ ও আফগানিস্তানের সাবেক কোচ পিটার সেগ্রেড বাংলাদেশের কোচ হতে আবেদন করেছেন। বাফুফের হাতে একমাত্র কোচের সিভি এখন পর্যন্ত সেটিই।
শ্রীলঙ্কা সফরে কোচ হিসেবে পর্তুগিজ কোচ মারিও লেমোস থাকছেন এই ঘোষণা এসেছে আগেই। আজ সভা শেষে কোচিং স্টাফ চূড়ান্ত হয়েছে। উজবেকিস্তানে মারুফের সহকারী হিসেবে থাকা মাসুদ পারভেজ কায়সার শ্রীলঙ্কায় থাকবেন লেমোসের সঙ্গে। ২৫ অক্টোবর থেকে শুরু হওয়া ক্যাম্পে লেমোসকে সঙ্গ দেবেন তার ক্লাবেরই সহকারী কোচ জাকারিয়া বাবু। বাংলাদেশের ক্যাম্পে গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকোদের প্রশিক্ষণ করাবেন সাবেক জাতীয় গোলরক্ষক ও বাফুফের গোলরক্ষক কোচ বিপ্লব ভট্টাচার্য্য। শ্রীলঙ্কায় গোলরক্ষকদের প্রশিক্ষণ দেবেন অনূর্ধ্ব ২৩ দলের সঙ্গে থাকা গোলরক্ষক কোচ আতিকুর রহমান আতিক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়