ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

নার্সারিতে স্বাবলম্বী সীতাকুণ্ডের রাজন : সংসারে ফিরেছে সচ্ছলতা

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

খায়রুল ইসলাম, চট্টগ্রাম (সীতাকুণ্ড) প্রতিনিধি : চট্টগ্রামের সীতাকুণ্ডের দক্ষিণাঞ্চলে শিল্প বিপ্লবের মাত্রাতিরিক্ত প্রভাব পড়লেও সৈয়দপুর, বারৈয়াঢালা, সীতাকুণ্ড, মুরাদপুর, বাঁশবাড়ীয়া এবং কুমিরায় আজও নিবিড় বনায়নে রয়েছে গ্রামবাংলার শোভা ও ঐতিহ্য। পাহাড় আর সমুদ্রে ঘেরা অপরূপ সীতাকুণ্ড থানা। এখানে উপকূলীয় সবুজ বেষ্টনী প্রকল্পসহ জীববৈচিত্র্য টিকিয়ে রাখতে সরকারি-বেসরকারিভাবে বনায়নে রয়েছে বিশেষ গুরুত্ব। তারই ধারাবাহিকতায় গ্রামাঞ্চলের অনেকেই নার্সারি পেশার সঙ্গে যুক্ত হচ্ছেন প্রতিনিয়ত।
ফলদ, বনজ, ঔষধি এবং ফুলের চারা উৎপাদনে গ্রামীণ নার্সারিগুলোর রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। সীতাকুণ্ডে নার্সারি শিল্পে স্বাবলম্বীদের একজন পৌরসভার আমিরাবাদের বাসিন্দা মো. জাফর ইকবাল রাজন। অসীম সাহস, শ্রম, মেধা আর আত্মবিশ্বাস নিয়ে গত ২১ বছর জড়িয়ে আছেন নার্সারি শিল্পে। রাজনের পারিবারিক কিংবা ব্যক্তিগত কোনো জমি নেই।
অন্যের বর্গা-লিজ করা জমিতেই নার্সারি গড়ে তুলেছেন রাজন। অসুস্থ পিতার সীমাবদ্ধ সামর্থ্য আর অভাব অনটনের সংসারে ছোট বেলাতেই চাপে পড়ে রাজন। সীমাবদ্ধ সংসারে লেখাপড়ায় খুব বেশি অগ্রসর হওয়া সম্ভব না হলেও নার্সারির গাছে গাছে ফুল-ফল ও কলির গন্ধে ছড়িয়ে পড়েছে রাজনের সাফল্য। গাছের চারা সর্বনি¤œ ৮ টাকা থেকে সর্বোচ্চ ৭০ টাকায় এবং কলম চারা গাছ ১৫০-২৫০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। প্রতিদিন রাজনের নার্সারিতে নানা শ্রেণিপেশার মানুষ ভিড় করছে বনজ, ফলদ, ঔষধি, সবজি কিংবা ফুলের চারা ক্রয় করতে।
রাজন জানান বর্ষাকালে সাধারণত বনজ গাছের চারা এবং শীতকালে সবজি ও ফুল গাছের চারা বেশি বিক্রি হয়। রাজনের সংসারে রয়েছে স্ত্রী রহিমা বেগম ও ৪ বছরের শিশু মোহাম্মদ ফুহাদ। সংসার সামলানোর দায়িত্ব পালন করেন স্ত্রী। তাই সকাল-সন্ধ্যা নার্সারিতেই গাছের পরিচর্চায় নিয়োজিত থাকতে পারেন তিনি।
নার্সারিতে ফুল ও ফলের চারা কিনতে আসা পৌরসভার ৬নং ওয়ার্ডের বাসিন্দা এখলাছ উদ্দিন জানান, করোনা ভাইরাসের কারণে বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। ঘরমুুখী বাচ্চারা দিন দিন ভিন্ন আঙ্গিকে নিজেদের কর্মদক্ষতা বাড়াতে ব্যস্ত। বাচ্চদের আগ্রহে গাছের চারা কিনতে রাজন নার্সারিতে এসেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়