×

পুরনো খবর

ঢাবির জসীম উদ্দিন হলে জাতীয় বিতর্ক প্রতিযোগিতা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪১ এএম

ঢাবির জসীম উদ্দিন হলে জাতীয় বিতর্ক প্রতিযোগিতা শুরু

ছবি: ভোরের কাগজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কবি জসীম উদদীন হল ডিবেটিং ক্লাবের তিনদিনব্যাপী ‘চতুদর্শ পল্লীকবি জাতীয় বিতর্ক প্রতিযোগিতা’ বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) শুরু হয়েছে। বিতর্ক প্রতিযোগিতার প্রাথমিক পর্যায়ে অনলাইনে নিবন্ধনকৃত বিশ্ববিদ্যালয় পর্যায়ের শতাধিক দলের মধ্যে ৩৬টি দল অংশগ্রহণের সুযোগ পেয়েছে।

গতকাল বিকেল ৫টায় উদ্বোধনী অনুষ্ঠান শেষে আজ শুক্রবার মূল বিতর্ক প্রতিযোগিতা এবং আগামীকাল চূড়ান্ত পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিতর্ক চর্চা একজন শিক্ষার্থীর মেধা-মনন বিকাশে যেমন সহায়ক হয়, ঠিক তেমনি বিতর্ক শিক্ষার্থীদেরকে সঠিক ও সৎ পথে পরিচালিত করে।

কবি জসীম উদ্দিন হল ডিবেটিং ক্লাবের প্রধান পৃষ্ঠপোষক ও হল প্রভোস্ট অধ্যাপক ড. এম শাহীন খান তার বক্তব্যে বলেন, বিতর্ক একজন মানুষকে সত্যানুসন্ধিৎসু মানুষ হিসেবে গড়ে তোলে। তাই একজন বিতার্কিক দেশ ও দশের কল্যাণে অন্য যে কোন নাগরিকের তুলনায় অধিকতর শক্তিশালী ভুমিকা রাখতে পারে।

প্রধান আলোচকের বক্তৃতায় দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার সম্পাদক নঈম নিজাম বলেন, বিতর্কের মাধ্যমে একজন মানুষের চিন্তার জগৎ প্রসারিত হয় এবং মানুষ যেকোনো বিষয়কে বিভিন্ন দৃষ্টিকোন থেকে ভাবতে শেখে।

কবি জসীম উদ্‌দীন হল ডিবেটিং ক্লাবের সভাপতি এস এম ফরহাদের সভাপতিত্ব ও সাধারণ সম্পাদক রিয়াজ উদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠানে ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত, কবি উদ্দিন হল ডিবেটিং ক্লাবের মডারেটর মুহাম্মদ ইহসান উল কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য হল ডিবেটিং ক্লাবের প্রতিনিধি ও হলের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App