×

জাতীয়

শেষ ধাপে ৬০ উপজেলায় চলছে ভোটগ্রহণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ০৮:২৪ এএম

শেষ ধাপে ৬০ উপজেলায় চলছে ভোটগ্রহণ

ছবি: সংগৃহীত

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে দেশের ৬০ উপজেলায় ভোটগ্রহণ চলছে। বুধবার (৫ জুন) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা চলবে ভোট গ্রহণ।  এই ধাপে চার জেলার ছয়টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে এবং ৫৪টি উপজেলায় ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হচ্ছে।

এর আগে গতকাল মঙ্গলবার রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ব্যালট বাক্সসহ নির্বাচনী সরঞ্জাম নিয়ে কঠোর নিরাপত্তায় কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছেন ভোট কর্মীরা। আজ ভোরে ৪ হাজার ৯৪৭ কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছে। তবে দুর্গম এলাকা হওয়ায় ১৯৭টি কেন্দ্রে গতকালই ব্যালট পেপার পৌঁছে দেয়া হয়েছে।

এ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ৭২১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইতোমধ্যে একজন চেয়ারম্যান, তিনজন ভাইস চেয়ারম্যান এবং একজন সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

তফসিল অনুযায়ী, চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ভোট হওয়ার কথা ছিল। কিন্তু আগের ধাপগুলোয় স্থগিত ৫টি উপজেলাও এই ধাপে যুক্ত হয়ে গেছে। সিরাজগঞ্জের দুটি উপজেলায় ভোট নেয়া হবে ইভিএমে, বাকি সব উপজেলায় ভোট হবে ব্যালটে। ভোট উপলক্ষে সংশ্লিষ্ট উপজেলাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এদিকে চতুর্থ ধাপের উপজেলা নির্বাচন ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি জানান, ভোট অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সংশ্লিষ্ট ৬০ উপজেলায় ১৭৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। 

স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য ইন এইড টু সিভিল পাওয়ারের আওতায় গত ৩ জুন থেকে আগামী ৭ জুন পর্যন্ত নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে বিজিবি। 

এছাড়া মোট ৪১ হাজার ৩৭৯ জন পুলিশ, ১৫৪ টি র‌্যাবের টিম এবং ৬৬ হাজার ৬৭৯ জন আনসার সদস্য নিরাপত্তা ব্যবস্থায় যুক্ত থাকছে। প্রতিটি উপজেলায় ১ জন করে বিচারিক ম্যাজিট্রেট ইতোমধ্যে মাঠে কাজ শুরু করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App