×

জাতীয়

জামায়াত নেতা আজহারসহ ১১ জনের কারাদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২৪, ০৪:০৩ পিএম

জামায়াত নেতা আজহারসহ ১১ জনের কারাদণ্ড

ছবি: সংগৃহীত

নাশকতার অভিযোগে রাজধানীর মতিঝিল থানার মামলায় জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামসহ ১১ জনের দুই বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২১ মে) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী এ রায় ঘোষণা করেন। 

আসামি এটিএম আজহারুল ইসলামের আইনজীবী আব্দুর রাজ্জাক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, দণ্ডবিধির পৃথক দুই ধারায় এ কারাদণ্ডের আদেশ দেন আদালত। দণ্ডবিধির এক ধারায় দেড় বছর ও আরেক ধারায় ছয় মাসের কারাদণ্ডের আদেশ দেন আদালত।

দণ্ডপ্রাপ্ত অপর আসামিরা হলেন- মোবারক হোসেন, হাসান আল মামুন, আবু তাহের মেজবাহ, মো. জাহাঙ্গীর, মো. ইব্রাহিম, সাইফুল ইসলাম, জরিপ, আবুল কাশেম, আশরাফুজ্জামান ও রেদুয়ান।

আরো পড়ুন: জুজুৎসু অ্যাসোসিয়েশনের সম্পাদক কারাগারে

আসামিদের পৃথক ধারায় দুই বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। এর মধ্যে দণ্ডবিধির এক ধারায় দেড় বছর ও আরেক ধারায় ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়। দুই ধারার সাজা একত্রে চলবে বিধায় তাদের দেড় বছর কারাভোগ করতে হবে।

এ ছাড়া এ মামলায় সাতজনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত তাদের খালাস দিয়েছেন।

মামলা সূত্রে জানা গেছে, ২০১০ সালের ১৩ নভেম্বর বিএনপি ও অঙ্গসংগঠনের শতাধিক নেতাকর্মী পুলিশের বৈধ কাজে বাধা ও ইটপাটকেল নিক্ষেপ করে। এ ঘটনায় ওই বছরের নভেম্বরের রাজধানীর মতিঝিল থানায় উপ-পরিদর্শক মো. আব্দুল হাকিম বাদী হয়ে মামলা দায়ের করেন।

উল্লেখ্য, ২০১২ সালের ২২ আগস্ট মানবতাবিরোধী অপরাধের মামলায় এ টি এম আজহারুল ইসলামকে মগবাজারের বাসা থেকে গ্রেপ্তার করা হয়। এরপর থেকে তিনি কারাগারে রয়েছেন।



সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App