×

জাতীয়

স্বস্তি বেশিদিন স্থায়ী হলো না, আবার আসছে তাপপ্রবাহ!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ মে ২০২৪, ০৫:১৮ পিএম

স্বস্তি বেশিদিন স্থায়ী হলো না, আবার আসছে তাপপ্রবাহ!

ছবি: সংগৃহীত

গত এপ্রিলজুড়েই ছিলো তীব্র দাবদাহ।‌ মাসটিতে সারা দেশে তাপপ্রবাহের ব্যাপ্তি, তীব্রতা ও সময়কাল বিবেচনায় গত ৭৬ বছরের রেকর্ড ভেঙ্গেছে। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৪৩.৮ ডিগ্রি সেলসিয়াসেও বেশি। ফলে স্বাভাবিকভাবেই দেশজুড়ে জনজীবন ছিলো বিপর্যস্ত।  

এদিকে চলতি মাসে রাজধানীসহ সারাদেশে ঝড়-বৃষ্টির কারণে তাপমাত্রা স্বাভাবিক হয়ে জনমনে স্বস্তি আসলেও তা আর বেশিদিন স্থায়ী হচ্ছে না। কারণ আগামী কয়েক দিনে দেশে বৃষ্টির প্রবণতা কমবে ও মে মাসের মধ্যভাগ থেকে গরম বাড়বে। অর্থাৎ চলতি মাসের শেষাংশের পুরোটা জুড়েই থাকতে পারে তাপপ্রবাহ।

শনিবার (১১ মে) আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা এসব তথ্য জানান।

তিনি বলেন, এখন বৃষ্টির প্রবণতা অনেকটা কমে গেছে। এটা আরো কমে যাবে। রবিবার (১২ মে) থেকে দেশের তাপমাত্রা বাড়তে থাকবে। আর ১৫ তারিখের পর থেকে মাসজুড়েই তাপপ্রবাহ থাকতে পারে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, শনিবার রাতে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে; তবে রবিবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে থাকবে।

তিনি আরো বলেন, চলতি মাসের ১৫ তারিখ থেকে তাপমাত্রা আরো বাড়বে। তখন রংপুর, ময়মনসিংহ, সিলেটের কিছু কিছু জায়গায় হয়তো বৃষ্টি থাকবে, কিন্তু অন্যান্য জায়গা থেকে কমে যাবে। ১৫ তারিখ থেকে পুরো মাস জুড়েই তাপপ্রবাহ থাকতে পারে।

আরেক আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, মে মাসের তাপমাত্রা এপ্রিলের মতো প্রকট হবে না। কারণ, এর মধ্যেই কোনো কোনো দিন বৃষ্টি হবে। তবে মে মাসের শেষের দিকে এবং জুনের দ্বিতীয় সপ্তাহে তাপমাত্রা বাড়বে আরো এক ধাপ। কারণ, জুনের ১৫ তারিখ থেকে বর্ষাকাল শুরু হয়। এর আগে প্রকৃতি ড্রাইআউট হয়। তখন তাপমাত্রা বাড়বে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App