×

জাতীয়

প্রবাসী কল্যাণ মন্ত্রী

প্রবাসে মৃত ৬১৮৮ জনকে ১৮৩ কোটি ৫১ লাখ টাকা দেয়া হয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৬:৫৬ পিএম

প্রবাসে মৃত ৬১৮৮ জনকে ১৮৩ কোটি ৫১ লাখ টাকা দেয়া হয়েছে

ছবি: ভোরের কাগজ

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী জানিয়েছেন, প্রবাসে মৃত প্রতিটি কর্মীর পরিবারকে ৩ লাখ টাকা আর্থিক অনুদান দেয়া হয়। ২০২২-২৩ অর্থ বছরে প্রবাসে মৃত ৬ হাজার ১৮৮ জন কর্মীর পরিবারকে ১৮৩ কোটি ৫০ লাখ ৭৭ হাজার ২৮৮ টাকা বিতরণ করা হয়েছে। 

তিনি জানান, প্রবাসে কোনো কর্মী মারা গেলে বিমান বন্দরেই তার স্বজনের হাতে লাশ পরিবহন ও দাফনের জন্য ৩৫ হাজার টাকা করে দেয়া হয়। এ বাবদ ২০২২-২৩ অর্থ বছরে ৪ হাজার ১৪৩ জনকে ১৪ কোটি ৫০ লাখ ৫ হাজার টাকার চেক তুলে দেয়া হয়েছে।

বুধবার (৮ মে) জাতীয় সংসদে মাহবুব উর রহমানের এক লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান।

মন্ত্রী জানান, অসুস্থ কর্মী দেশে আনা, হাসপাতালে ভর্তি এবং চিকিৎসার্থে ১ লাখ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য দেয়া হয়ে থাকে। ২০১২-১৩ অর্থবছরে ৪২৩ জন আহত/অসুস্থ কর্মীকে ৩ কোটি ৩৮ লাখ ৯০ হাজার টাকা দেয়া হয়েছে।

আরো পড়ুন: আগামী ৫ বছরে ৬০ লাখ কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা

তিনি জানান, প্রবাসে অস্বাভাবিকভাবে মৃত্যুবরণকারী কর্মীর মৃত্যুজনিত ক্ষতিপুরণ, বকেয়া বেতন, ইন্স্যুরেন্স ও সার্ভিস বেনিফিট আদায়ের ব্যবস্থা নেয়া ও ওয়ারিশদের নিকট বিতরণ; ক্ষতিপূরণ/বকেয়া বেতন/ইন্স্যুরেন্স ও সার্ভিস বেনিফিট হিসেবে ২০২২-২৩ অর্থবছরে ১৪৬১ জন প্রবাসী কর্মীর অনুকূলে ৯৪ কোটি ৭১ লাখ ৩১ হাজার ৮১৬ টাকা আদায় করে তাদের পরিবারের মধ্যে বিতরণ করা হয়েছে।

তিনি জানান, বিদেশগমন ও আগমনকালে কর্মীদের সাময়িক অবস্থানের জন্য ঢাকাস্থ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সন্নিকটে 'বঙ্গবন্ধু ওয়েজ আর্নার্স সেন্টার' স্থাপন করা হয়েছে।

শফিকুর রহমান চৌধুরী বলেন, বিদেশে কর্মী প্রেরণ একটি চলমান প্রক্রিয়া। এ খাতের গুরুত্ব অপরিসীম। অধিকহারে বৈদেশিক কর্মসংস্থানের জন্য নানামুখী পদক্ষেপ নেয়া হচ্ছে। বাংলাদেশ থেকে এ পর্যন্ত বিশ্বের ১৭৬ টি দেশে থেকে কর্মী পাঠিানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App