×

জাতীয়

আগামী ৫ বছরে ৬০ লাখ কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৬:৫০ পিএম

আগামী ৫ বছরে ৬০ লাখ কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা

ফাইল ছবি

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী শফিকুর রহমান চৌধুরী জানান, বঙ্গবন্ধুর সময়োপযোগী কুটনৈতিক তৎপরতায় প্রাথমিকভাবে ৬ হাজার ৮৭ জন কর্মী বিদেশে পাঠানো হয়। ২০২২-২৩ সালে এটা বেড়ে হয়েছে ১১ লাখ ২৬ হাজার ৬০ জন। বর্তমান সরকার নতুন মেয়াদে আগামী ৫ বছরে ৬০ লাখ কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা নিয়েছে। 

বুধবার (৮ মে) জাতীয় সংসদে এম আবদুল লতিফের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করছিলেন।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, তবে কোন দেশে কতজন কর্মী কাজ করছেন বৈধভাবে তার কোন ডাটা বেইজ মন্ত্রণালয়ের হাতে নেই, এটা তৈরি কাজ করছে।

মন্ত্রী বলেন, জনশক্তি রপ্তানিতে অসখ্য দালালচক্র দেশের বিভিন্ন স্থানে ছড়াইয়া রয়েছে। এসব দালাল চক্র দমনের জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সহায়ক ভূমিকা পালন করে আসছে। বিদেশগামী কর্মীরা যাতে বিদেশে গমনের নামে প্রতারণার শিকার না হয় সেজন্য বিভিন্ন প্রচার মাধ্যমে সচেতনতামূলক বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। তাছাড়া, মন্ত্রণালয়ের পক্ষ হতে দেশের সব বিভাগ, জেলা এবং উপজেলা পর্যায়ে সচেতনতামূলক সভা ও সেমিনার/ওয়ার্কশপ চলমান রয়েছে। ভিসা দালাল ও মানবপাচার সংক্রান্ত কোনো গুরুতর অভিযোগ এ মন্ত্রণালয়ের দৃষ্টিগোচর হলে তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের প্রয়োজনীয় ব্যবস্থা নেবার জন্য পাঠানো হয়।

শফিকুর রহমান চৌধুরী জানান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নেতৃত্বে ২৩ সদস্যবিশিষ্ট আন্তঃমন্ত্রণালয় ভিজিলেন্স টাস্কফোর্স কমিটি (ভিটিএ) অভিযান পরিচালনা এবং বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেটরা  মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে বিভিন্ন প্রকার অপরাধে জড়িত রিক্রুটিং এজেন্ট, মধ্যস্বত্ত্বভোগী ব্যক্তি ও অন্যান্য অপরাধে জড়িত ব্যক্তিদের বিভিন্ন মেয়াদে সাজা ও অর্থ দণ্ড করা হয়। এছাড়া, বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন, ২০১৩ সংশোধনের মাধ্যমে ২০২৩ সালে নতুন আইন কার্যকর করা হয়েছে এবং সংশোধিত আইনে সাব-এজেন্ট (মধ্যস্বত্ত্বভোগী ব্যক্তি)-দের জবাবদিহিতার আওতায় আনা হয়েছে। ২০২২ সালে ১৮টি মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে এক লক্ষ ত্রিশ হাজার টাকা ও ২০২৩ সালে ৫৭টি মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে ১২ লাখ ৪৯ হাজার টাকা জরিমানা করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App