×

জাতীয়

আগামী অর্থবছরের বাজেটের আকার কমানোর পরামর্শ আইএমএফের

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৬:৩৭ পিএম

আগামী অর্থবছরের বাজেটের আকার কমানোর পরামর্শ আইএমএফের

ছবি: সংগৃহীত

আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। পাশাপাশি বাজেটের ঘাটতি কমানো ও রাজস্ব আয় বাড়ানোর পরামর্শ দিয়েছে সংস্থাটি।

বাংলাদেশ ব্যাংকের সুরক্ষা মূল্যায়ন ও বাস্তবায়ন, ক্রেডিট ইনফরমেশন ও ঋণ খেলাপি বিষয়ে পলিসি অ্যাডভাইজর কর্মকর্তাদের সঙ্গে আইএমএফের বিশেষ প্রতিনিধি দলের চলমান সিরিজ বৈঠকে এ সব কথা উঠে আসে।

তারা জানায়, ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের আকার কমানো যেতে পারে। পাশাপাশি বাজেটের ঘাটতি কমানোসহ রাজস্ব আয় বাড়ানোর উপায় খুঁজতে হবে বাংলাদেশকে।

প্রতি বছরের মতো এবারও বাজেটের আগে অর্থনীতির নানা বিষয় নিয়ে আলোচনার জন্য ঢাকায় অবস্থান করছে আইএমএফের বিশেষ প্রতিনিধি দল। তবে এবারের সফর মূলত বাংলাদেশের ঋণ পাওয়ার শর্ত নিয়ে। সেজন্য বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে নিয়মিত বৈঠক করছে সংস্থাটি। আগামী ৮ মে পর্যন্ত চলবে আইএমএফের রিলিজ বৈঠক।

 

গত বুধবার (২৪ এপ্রিল) শুরু হওয়া এসব বৈঠকে আর্থিক খাত সংস্কার, খেলাপি ঋণ, সুদের হার বাস্তবায়ন, মুদ্রানীতি, মূল্যস্ফীতি, বিদেশি বাণিজ্যের ভারসাম্য ও আউটলুক, মুদ্রা বাজার ও তারল্য ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করেছে আইএমএফ। এছাড়া এনবিআরের সঙ্গে রাজস্ব আয় সংক্রান্ত বিভিন্ন বিষয়ে কথা হয়েছে। ব্যাংক একীভূত নিয়ে কথা হয়েছে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App