×

জাতীয়

ভারতের নির্বাচনের পর দিল্লি সফরে যাবেন শেখ হাসিনা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৪, ০৮:৪৮ পিএম

ভারতের নির্বাচনের পর দিল্লি সফরে যাবেন শেখ হাসিনা

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম বিদেশ সফর কোথায় হবে ভারত নাকি চীন, তা নিয়ে চলছে আলোচনা। 

বুধবার (৩ এপ্রিল) চীনা রাষ্ট্রদূত আনুষ্ঠানিক আমন্ত্রণ জানানোর পর গণভবন জানিয়েছে জুলাইয়ে চীন সফরে যাবেন প্রধানমন্ত্রী। আর পররাষ্ট্রমন্ত্রী বলছেন, জুনে ভারতের নির্বাচনের পর দিল্লি সফরে যাবেন শেখ হাসিনা। তবে দিন ও তারিখ নির্ধারিত নয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সরকারের ওপর যখন পশ্চিমাদের তুমুল চাপ, তখন সরকারের পক্ষে ঢাল হয়ে দাঁড়িয়েছিলো পরাশক্তি চীন এবং বৃহৎ প্রতিবেশী ভারত। নিজেদের মধ্যে সীমান্তসহ নানা বিষয়ে বিরোধ থাকলেও শেখ হাসিনার সরকারকে সমর্থনের ক্ষেত্রে অভিন্ন দুই প্রতিবেশী।

আরো পড়ুন: গাজীপুরে স্থাপিত রিসোর্টগুলোর বিরুদ্ধে অভিযান চালানো হবে

নির্বাচনের পরদিন ৮ জানুয়ারি গণভবনে প্রধানমন্ত্রীকে সবার আগে অভিনন্দন জানিয়েছেন চীন ও ভারতের রাষ্ট্রদূত। তাই নির্বাচনের পর প্রধানমন্ত্রীর প্রথম সফর হওয়ার কথা ভারতে।

তবে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, প্রধানমন্ত্রীর সফরের জন্য কয়েকবার প্রস্তাব এসেছে বেইজিং থেকে। এরই মধ্যে বুধবার গণভবনে সাক্ষাৎ করে শেখ হাসিনাকে তার দেশের আমন্ত্রণ পৌঁছে দেন রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। এমন অবস্থায় প্রশ্ন উঠেছে চীন নাকি ভারত নির্বাচন পরবর্তী সরকার প্রধানের প্রথম বিদেশ সফর কোথায় হতে যাচ্ছে?

বুধবার দুপুরে এ বিষয়ে প্রশ্ন করা হলে পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ জানান, ভারতে নির্বাচন শেষ হওয়ার পর দিল্লি সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লোকসভা নির্বাচন শেষ হবে পহেলা জুন। 

 

এদিকে ৭-৮ এপ্রিল ঢাকা সফর করবেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। সফরে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক সই হবে।

 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App