×

জাতীয়

জনবান্ধব ভূমি সংস্কারকে অগ্রাধিকার দিচ্ছে সরকার: ভূমিমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:০৪ পিএম

জনবান্ধব ভূমি সংস্কারকে অগ্রাধিকার দিচ্ছে সরকার: ভূমিমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার টেকসই, জবাবদিহিমূলক ও জনবান্ধব ভূমি সংস্কারকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি। তিনি বলেছেন, আর্থ-সামাজিক উন্নয়ন, শিল্প ও খনিজ সম্পদের সুষ্ঠু ব্যবহার, কৃষি ও খাদ্য নিরাপত্তা, দারিদ্র্য বিমোচন এবং সর্বোপরি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলাসহ উন্নয়নের সকল ক্ষেত্রে ভূমি প্রয়োজন। সেই বিবেচনায় ভূমি ব্যবস্থাপনাকে স্মার্ট ও আধুনিকায়নে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়েছে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) ভবনের মাল্টিপারপাস হলরুমে ভূমিমন্ত্রীর সংবর্ধনা ও বাংলাদেশ ম্যানেজমেন্ট সার্ভেয়ারস এসোসিয়েশনের (বিএমএসএ) অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। 

বিএমএসএর কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ শামিউল ইসলাম শামিমের সভাপতিত্বে অনুষ্ঠানে দাবিনামা তুলে ধরেন বিএমএসএর সাধারণ সম্পাদক মো. মিরাজ হোসেন। বিএমএসএর সহ-সাধারণ সম্পাদক মো. ইসমাইল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তৃতা করেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের যুগ্ম সচিব মুজিবুর রহমান, ভূমি মন্ত্রণালয়ের উপসচিব মো. সাদেকুল ইসলাম, বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউট কুমিল্লার অধ্যক্ষ মোবারক হোসেন, রাজশাহী সার্ভে ইনস্টিটিউট অধ্যক্ষ মাহমুদ হোসেন, আইডিএসইবির মহাসচিব মাঈনুল হক চৌধুরী দুলাল প্রমুখ।

আরো পড়ুন: মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক

অনুষ্ঠানে উত্থাপিত দাবিনামায় বলা হয়, ভূমি মন্ত্রণালয়ে কর্মরত সার্ভেয়ার পদের বেতন ১১তম গ্রেডে দিতে হবে। সার্ভেয়ার পদটি কারিগরি হওয়ায় সরকারের প্রজ্ঞাপন অনুযায়ী সার্ভেয়ার ও সমমানের পদের পদবী পরিবর্তন করে উপ-সহকারী প্রকৌশলী (সার্ভে) করতে হবে। সার্ভেয়ার ও সমমান পদে কর্মরতদেরকে কানুনগো, উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার, সহকারী জরিপ অফিসার বা উপ-সহকারী প্রকৌশলী পদে দ্রুত জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি দিতে হবে। সার্ভেয়ার পদকে কারিগরি পদ হিসেবে ঘোষণা করতে হবে।

জবাবে মন্ত্রী দাবিগুলো বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, আমার মন্ত্রণালয়ের কেউ ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হবে না। পর্যায়ক্রমে সকল দাবি বাস্তবায়ন হবে। এক্ষেত্রে প্রয়োজনে অন্যান্য মন্ত্রণালয়ের সহযোগিতা নেয়া হবে।

দুনীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতির নির্দেশনা তুলে ধরে মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, ভূমি সংক্রান্ত বিষয়ে অতীতে যে কথাগুলো ছিলো, সে কথাগুলো থেকে আমাদের মুক্ত হতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল ক্ষেত্রে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করার উদ্যোগ নিয়েছেন। সেই নির্দেশনা বাস্তবায়নে সার্ভেয়ারসহ সকলের সহযোগিতা চাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App