×

জাতীয়

বিদ্যুৎ প্রতিমন্ত্রী

সুষম উন্নয়ন নিশ্চিত করতে ঐতিহ্যকে ধারণ করেই এগোতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১২ পিএম

সুষম উন্নয়ন নিশ্চিত করতে ঐতিহ্যকে ধারণ করেই এগোতে হবে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সুষম উন্নয়ন নিশ্চিত করতে ঐতিহ্যকে ধারণ ও লালন করে এগোতে হবে। বাঙালি সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে আমাদের ঋদ্ধ ঐতিহ্য। নান্দনিকতা ও ঐতিহ্যের জন্যই ঢাকা বারবার এ অঞ্চলের রাজধানী হয়েছে। ঢাকার মতোই এদেশের প্রতি অঞ্চলের রয়েছে আলাদা আলাদা কৃষ্টি, সংস্কৃতি, সৌন্দর্য যা বাংলাদেশকে করেছে ঐশ্বর্য মন্ডিত।

বুধবার (২১ ফেব্রুয়ারি) বিদ্যুৎ প্রতিমন্ত্রী ঢাকার অদূরে কেরানীগঞ্জে অধ্যাপক হামিদুর রহমান সাংস্কৃতিক কেন্দ্র ও আলিয়াস ফ্রঁসেজের যৌথ উদ্যোগে আয়োজিত ‘পুরান ঢাকা থেকে শেখা: জীবন্ত ঐতিহ্য সমূহের ভবিষ্যৎ অনুসন্ধান’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন কালে এসব কথা বলেন। 

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, নদী, জীবন-জীবিকা ও শহরের রয়েছে অবিচ্ছিন্ন সম্পর্ক। ঢাকার সঙ্গে বুড়িগঙ্গার রয়েছে এমনই একটি আত্মীয়তা। বুড়িগঙ্গাকে ঘিরেই ঢাকা বেড়েছে, বিকশিত হয়েছে। ঢাকার স্থাপত্যশৈলী ও ঐতিহ্য সমন্বিত এবং সম্মিলিতভাবে রক্ষা করতে হবে। কোন অবস্থাতেই একে ঝুঁকিতে পড়তে দেয়া ঠিক হবে না।

আরো পড়ুন: রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সহায়তার আশ্বাস চীনের

ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানিয়ে বলেন, ফরাশগঞ্জ ছিলো ফরাসিদের আবাসস্থল। 

এই প্রদর্শনীতে মোগল আমলের রূপান্তর এবং আশেপাশের এলাকা সমূহের অর্থনৈতিক চালিকাশক্তির বিবর্তন, আরমানিটোলা পাড়ার আশেপাশের প্রকাশ্য উন্মুক্ত স্থানগুলোর শ্রেণীবিন্যাস, শাঁখারী কারিগরদের নির্মাণ শৈলী ও হারানো কারুকাজ ধরে রাখা, তাঁতিবাজারের সোনার গহনা নির্মাণ শৈলী, বাংলাবাজারে বই ও বাংলা ভাষা এখনো যেভাবে ধরে রাখা হয়েছে, গোল তালাবের আকারে পুরান ঢাকার ঘন বুননে বিরল মুরুদ্যান, মঙ্গলাবাসরে জমিদারের প্রসারের রূপান্তর এবং পলাশগঞ্জের পার্শ্ববর্তী এলাকার কাঠের সঙ্গে কাগজের সংযোগের গল্প স্থান পেয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আলিয়াস ফ্রঁসেজ ঢাকা কেন্দ্রের পরিচালক ফ্রান্সিস গ্রজিন বক্তব্য রাখেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App