×

জাতীয়

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সহায়তার আশ্বাস চীনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:২২ পিএম

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সহায়তার আশ্বাস চীনের

চীন বাংলাদেশকে রোহিঙ্গাদের তাদের নিজ বাসভূমিতে ফেরার ক্ষেত্রে সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছে। রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া ত্বরান্বিত করতে চীনের সক্রিয় সহায়তা চাইলে এ আশ্বাস দেয়া হয়। 

বুধবার (২১ ফেব্রুয়ারি) আজারবাইজানের রাজধানী বাকুতে এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলির (এপিএ) ১৪তম অধিবেশনের ফাকে বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে চীনের ফরেন এফেয়ার্স কমিটির ভাইস চেয়ারম্যান ওয়াং কী এমন আশ্বাস দিয়েছে। আজারবাইজানে এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলিতে বাংলাদেশের প্রতিনিধি দলে আছেন বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক চীফ হুইপ আ স ম ফিরোজ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি আফতাব উদ্দিন সরকার, সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমান হাবিব, লক্ষ্মীপুর-২ আসনের এমপি নুর উদ্দিন চৌধুরী নয়ন। চীনের ফরেন এফেয়ার্স কমিটির ভাইস চেয়ারম্যান ওয়াং কীর নেতৃত্বে ৯ সদস্যের প্রতিনিধি দল এই বৈঠকে অংশ নেন। 

বাকুতে এই বৈঠকে এশিয়ায় টেকসই উন্নয়নের স্বার্থে আঞ্চলিক সহযোগিতা জোরদার করার প্রতিপাদ্যের প্রতি নিবেদিত ইভেন্টে প্রায় ১০টি দেশের বক্তাসহ প্রায় ৪০টি দেশের সংসদীয় প্রতিনিধি দল অংশ নিচ্ছে। বৈঠকের ফাকে চীনের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্যরা। 

আরো পড়ুন: বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করতে হবে

টেলিফোনে সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমান হাবিব বলেন, আজারবাইজানে এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলির ফাকে আমরা চীনের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করি। বৈঠকে আমরা বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা করায় ধন্যবাদ জানাই। তারাও উন্নয়নের অংশীদার হতে পেরে আনন্দিত। আগামীতেও উন্নয়ন সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন। একই সঙ্গে রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া ত্বরান্বিত করতে চীনের সক্রিয় সহায়তা চাই। জবাবে চীনের ফরেন এফেয়ার্স কমিটির ভাইস চেয়ারম্যান ওয়াং কী বলেন, মিয়ানমার যেন রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত নেয়, সেজন্য উদ্যোগ গ্রহণ করা হবে। 

বৈঠক প্রসঙ্গে হাবিব আরো বলেন, চীনের সঙ্গে বাংলাদেশর বন্ধুত্বের ৫০ বছর পূর্ণ হবে। বন্ধুত্ব আরো ঘনিষ্ঠ করার তাগিদ দেন তারা। একই সঙ্গে চীনের অভ্যন্তরীণ কোনো বিষয়ে আমরা কথা বলি না, সেজন্য তারা অনেক খুশি। আমরা তাদেরকে জানিয়েছি, আমরা জাতির পিতার নীতি ‘সবার সঙ্গে বন্ধুত্ব কারো সঙ্গে বৈরিতা নয়’ মেনে চলি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App