×

জাতীয়

সর্ববৃহৎ প্রতিমায় শান্ত মারিয়াম ইউনিভার্সিটির সরস্বতী পূজা উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:১৪ পিএম

সর্ববৃহৎ প্রতিমায় শান্ত মারিয়াম ইউনিভার্সিটির সরস্বতী পূজা উদযাপন

শান্ত মারিয়াম ইউনিভার্সিটি গত ১৪ই ফেব্রুয়ারি সর্ববৃহৎ প্রতিমা তৈরি মাধ্যমে সরস্বতী পূজা উদযাপন করে নতুন অবয়বে অলংকৃত হলো । সেদিন রাজধানীর সর্ববৃহৎ সরস্বতী প্রতিমা তৈরির মাধ্যমে শ্রীশ্রী সরস্বতী পূজা উদযাপন সম্পন্ন করার মাধ্যমে এই গৌরবে অধিষ্ঠিত হলো দেশের প্রথম ডিজাইন বিশেষায়িত সাংস্কৃতিক তথা সৃজনশীল এই বিশ্ববিদ্যালয়।

উত্তরা মডেল টাউনে স্থায়ী ক্যাম্পাস প্রাঙ্গণে বৃহত্তম এই প্রতিমা তৈরির কাজ করেছেন প্রতিষ্ঠানটির শিক্ষক শিক্ষার্থীগণ। প্রায় ৪৫ ফুটের সুদীর্ঘ এই সরস্বতী প্রতিমা ট্রেডিশনাল ও অর্গানিক সরঞ্জাম দিয়ে তৈরি ভিন্ন আদলে গড়া এক ব্যতিক্রমী প্রতিমা বলে নির্মাতা শিক্ষক ভাস্কর মাহমুদুল হাসান সোহাগ এর দাবি।

গত ৪ ফেব্রুয়ারি থেকে ব্যাপক তোড়জোড় উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে শুরু হয় এই নির্মাণশৈলী। অতঃপর ১৪ ফেব্রুয়ারি, ১ ফাল্গুন সকালে উক্ত সর্ববৃহৎ প্রতিমায় পূজার্চনা ও অঞ্জলি দেয়া হয়। এ সময় বিপুল সংখ্যক ভক্তবৃন্দের উপস্থিতি লক্ষ্য করা যায়। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ও ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন এন্ড পারফর্মিং আর্টসের অধ্যাপক বরেণ্য চিত্রশিল্পী মোস্তাফিজুল হক, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ ই আলম, রেজিস্টার ড. পাড় মশিয়ূর রহমান ও অধ্যাপক শিল্পী লিলি ইসলাম সহ ফ্যাকাল্টি ও কর্মকর্তারা ।

পূজা পাঠ শেষে শুরু হয় প্রসাদ বিতরণ কার্যক্রম। এতে প্রায় সকল শ্রেণি পেশার অন্তত ১৫০০ মানুষ প্রসাদ গ্রহণ করেন, তখন আগত ভক্তবৃন্দ ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মধ্য অনেকেই বলেন যে এরকম বড় পরিসরে আয়োজন বিগত দিনে কোন ইউনিভার্সিটিতে দেখেননি তারা।

তারা আরো বলেন, এরকম একটি অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে শান্ত মারিয়াম ইউনিভার্সিটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষ্যে যে অগ্রণী ভূমিকা পালন করছে তারই প্রমাণ রাখলো।

এরপরে দুপুর থেকে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান যা চলে বিকেল পর্যন্ত । অনুষ্ঠান শেষে পথশিশু তথা দুস্থদের মাঝে শাড়িসহ বিভিন্ন বস্ত্র বিতরণ করেন শান্ত মারিয়াম ফাউন্ডেশন ও সুন্দরবন কুরিয়ার সার্ভিস প্রাইভেট লিমিটেড এর চেয়ারম্যান শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ডা. আহসানুল কবির।

বর্ণাঢ্য এ আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন শিক্ষক সুকান্ত সেনগুপ্ত, শিক্ষক মনিরুল ইসলাম মনির, শিক্ষক মো. মাইদুল ইসলাম খান ও সহকারী প্রক্টর প্রদীপ কুমার গুহ। বিশেষ সহযোগিতায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের হেড অব মার্কেটিং. সাদাত ইবনে মাহমুদ ও পরিচালক অর্থ. মনিরুল ইসলাম সহ আরো অনেকে। এসময় অনুষ্ঠানটি সুষ্ঠু ভাবে পরিচালনা করার জন্য অনুষ্ঠানে উপস্থিত সকলেই শান্ত মারিয়াম বাণী অর্চনা পরিষদ ২০২৪ এর কমিটি ও সাংস্কৃতিক দায়িত্ব নিয়োজিত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। 

উল্লেখ্য, শান্ত- মারিয়াম বিশ্ববিদ্যালয় প্রতিবারই ব্যাপক ভাবগাম্ভীর্য ও উৎসাহ উদ্দীপনা নিয়ে সকল ধর্মের শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন ধর্মীয় আচরণ অনুষ্ঠান পালন করে থাকে। উক্ত ধারাবাহিকতায় এবারও এই ব্যতিক্রমী শ্রী শ্রী সরস্বতী পূজার্চনা আয়োজন করে প্রতিষ্ঠানটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App