×

জাতীয়

সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধের আহ্বান পরিবেশমন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৫১ পিএম

সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধের আহ্বান পরিবেশমন্ত্রীর

জাতীয় সংসদে সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধ করে একটা দৃষ্টান্ত সৃষ্টির আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। রবিবার সন্ধ্যায় ৭১ বিধিতে ঢাকা-১০ এ এমপি ফেরদৌস আহমেদের দেয়া নোটিশের উত্তর দিতে গিয়ে তিনি এ আহ্বান জানান।

রবিবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, সংসদে প্রথমে সিঙ্গেল ইউজ প্লাস্টিক বন্ধ করার মাধ্যমে সারাদেশে একটা প্রসংশনীয় উদ্যোগ সৃষ্টি হবে, ভাল দৃষ্টান্ত হবে। আর যারা এই অবৈধ পণ্যগুলো তৈরি করবে তাদেরকে আমরা বর্জ ব্যবস্থাপনার দ্বায়িত্বে সংযুক্ত করতে চাই এবং সে তালিকা বা রুলস আমরা তৈরি করছি। একইসঙ্গে সিঙ্গেল ইউজ প্লাস্টিক থেকে বেরিয়ে আসার চেষ্টা ও পরিকল্পনা মন্ত্রণালয় করছে বলে জানান সাবের হোসেন চৌধুরী।

এমপি ফেরদৌস আহমেদের প্রশ্নের জবাবে বন পরিবেশ ও জলবায়ু মন্ত্রী আরো বলেন, সারাদেশে ৩০ হাজার মেট্রিক টন কঠিন বর্জ তৈরি করছি আমরা। আর ঢাকায় প্রতিদিন তৈরি করছি প্রায় ৭ হাজার মেট্রিক টন, যার ১০ শতাংশ এই প্লাস্টিক বর্জ। আমরা আগামী ২ বছরে ৯০ শতাংশ প্লাস্টিক ব্যবহার হ্রাস করার পরিকল্পনা করেছি। আমরা সিঙ্গেল ব্যবহার্য প্লাস্টিকের তালিকা করবো। এটার উৎপাদন ও ব্যবহার নিয়ন্ত্রণ করতে চাই। সেই সঙ্গে আমরা আমাদের আচরণ (বিহেবিয়ার) পরিবর্তন করতে চাই। আর সিঙ্গেল ব্যবহার্য প্লাস্টিক এতটাই সহজ লভ্য, এটা সব জায়গায় পাওয়া যাচ্ছে, আমরা সবসময় নিয়ে নিচ্ছি, যদিও এর বিকল্প আছে।

 এমপি ফেরদৌসি আহমেদ অপর এক প্রশ্নে বলেন, ঢাকা শহরে যেকোন স্থানে প্লাস্টিক বর্জ যত্রতত্র পোড়ানোর কারণে টক্সিন, ডায়াক্সিন, সালফারডাইঅক্সাইড, কাবর্ণডাইঅক্সাইড ইত্যাদি গ্যাস তৈরি হয়, যা মারণব্যাধি ক্যান্সারের কারণ। আমি শঙ্কিত- প্লাস্টিক বর্জ হাজারীবাগের খাল, আমার এলাকার বিভিন্ন স্কুলের মাঠে রাখা হয় ও পুড়িয়ে ফেলা হয়, এটা রোধে কি ভাবনা মন্ত্রীর?

এমন প্রশ্নের জবাবে মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, এ ধরনের প্লাস্টিক পোড়ানোর অধিকার কারো দেয়া হয়নি। কিছুদিন আগে আমি স্থানীয় সরকার মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছিলাম। এবং ঢাকা সিটি কর্পোরেশনের খুব পাশের একটি জায়গায় সেটা পোড়ানো হয়, তা সচিবালয় থেকে আমরা লক্ষ্য করেছিলাম। 

তিনি বলেন, এসব বর্জ পোড়ানোর বিষয়ে অনেকগুলো আইন আছে। কিন্তু আমরা তা সঠিকভাবে কার্যকর করতে পারছি না। অবশ্যই এটা আমাদের দেখা দরকার, কেননা বর্তমান সরকার পাবলিক হেল্থ এটাকে অনেক বেশী গুরুত্ব দিচ্ছে। আমরা সাধারণত স্বাস্থ্য বলতে বুঝি হাসপাতাল কয়টা আছে, কয়টা মেশিন আছে এসব, কয়জন ডাক্তার নার্স এসব। কিন্তু বায়ু দূষণের ক্ষেত্রে ঢাকা পৃথিবীর দুই বা তিনটি দেশের শীর্ষে থাকে,  সেটার কারণ হচ্ছে পলিথিনের দূষণ ও পোড়ানো। এসময় তিনি সংসদ সদস্যদের নিজ নিজ নির্বাচনী এলাকায় সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার, পোড়ানো সর্বপরি বায়ু দূষণের হাত থেকে নিজ শহরকে রক্ষা করার আহ্বান জানান।

এমপি হাবিবুর রহমানের ৭১ বিধিতে মনোযোগ আকর্ষণ বিষয়ক নোটিশের জবাবে বন পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, বিশ্বের সব চেয়ে বড় হাওড় হাকালুকি হাওড়ে গাছ লাগানোর কর্মসূচি নেয়া হবে। শুধু গাছ লাগানোর প্রোগ্রাম নয় , আমাদের দেশে যেসব হাওড় এবং দেশের বিভিন্ন জায়গায় যেসব জলাভূমি আছে সেটাকে চিহ্নিত করতে একটা ডিজিটাল ম্যাপিং করার চেষ্টা করছি। এই আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ডিজিটাল ম্যাপিং-এর মাধ্যমে এই গুরুত্বপূর্ণ স্থানগুলোকে রক্ষা করবো।

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App