×

জাতীয়

সংসদে সংরক্ষিত আসনে প্রতিবন্ধী নারীর প্রতিনিধিত্ব দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১৮ পিএম

সংসদে সংরক্ষিত আসনে প্রতিবন্ধী নারীর প্রতিনিধিত্ব দাবি

চলতি দ্বাদশ সংসদের সংরক্ষিত মহিলা আসনে প্রতিবন্ধী নারীর প্রতিনিধিত্বের দাবি জানিয়েছে প্রতিবন্ধী নাগরিকদের সংগঠনের দুটি নেটওয়ার্ক পিএনএসপি এবং এনসিডিডাব্লিউ। 

শনিবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় প্রেসক্লাবে যৌথভাবে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এই দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের সংসদে সংরক্ষিত আসনে মনোনয়ন প্রত্যাশী ৩ প্রতিবন্ধী নারী। 

তারা হলেন- পিএনএসপি ও বি-স্ক্যানের সাধারণ সম্পাদক সালমা মাহবুব, রংপুরের মিঠাপুকুরের ৩ নম্বর ইউনিয়ন পরিষদের সদস্য ও এনসিডিডব্লিউ-র সভাপতি নাসিমা আক্তার এবং আগুনে পুড়ে যাওয়া শারীরিক প্রতিবন্ধী নারী জান্নাতুল ফেরদৌস আইভি। 

আরো পড়ুন: ঢাকার যানজট নিরসনে ট্রাফিক আইন প্রয়োগ জরুরি

‘জাতীয় সংসদে সংরক্ষিত আসনে প্রতিবন্ধী নারীর প্রতিনিধিত্ব নিশ্চিতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ’ শীর্ষক এ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ডিজেবেল চাইল্ড ফাউন্ডেশন (ডিসিএফ) এর নির্বাহী পরিচালক নাসরিন জাহান। সাতারকুল প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার (এসপিউএস) নির্বাহী পরিচালক উজ্জলা বণিকের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন ঢাকা ডিডিপিওডির নির্বাহী পরিচালক লাকী আক্তার। 

মনোনয়ন প্রত্যাশী প্রতিবন্ধী নারীদের মধ্যে সালমা মাহবুব একজন হুইলচ্যায়ার ব্যবহারকারী, স্বশিক্ষিত প্রতিবন্ধী নারী হিসেবে তিনি প্রতিবন্ধীদের জন্য বাধাহীন বাংলাদেশ তৈরিতে সরকারি ও বেসরকারি সকল প্রতিষ্ঠানের অবকাঠামো ও উপরি কাঠামো পরিবর্তনের লক্ষে কাজ করে চলেছেন। নাসিমা আক্তার স্থানীয় পর্যায় থেকে সংগঠন করে জাতীয় পর্যায়ে প্রতিবন্ধী নারীর অধিকারের বিষয়ে নেতৃত্ব দিচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রী নেয়া জান্নাতুল ফেরদৌস আইভি একজন বার্ন সার্ভাইবার, তিনি শারীরিক প্রতিবন্ধী নারীদের পুনর্বাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। কাজের স্বীকৃতি হিসেবে তিনি ২০২৩ সালের বিবিসি-এর প্রভাবশালী একশত নারীর মধ্যে একজন হিসেবে মনোনীত হন।

আরো পড়ুন: বাঘ জাতীয় প্রাণী সংরক্ষণে আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন

চলতি দ্বাদশ সংসদের সংরক্ষিত মহিলা আসনে প্রতিবন্ধী নারীর প্রতিনিধিত্বের দাবি জানিয়ে সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, নারী উন্নয়নের পথিকৃত হিসেবে একমাত্র আওয়ামী লীগ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষেই এমন যুগান্তকারী দাবি বাস্তবায়ন সম্ভব। দেশে নারী উন্নয়নের মতোই প্রতিবন্ধী নারীর উন্নয়ন ও ক্ষমতায়ন জোরদার করতে দেশের সকল ক্ষেত্রে প্রতিনিধিত্বের কোন বিকল্প নেই। 

দৃষ্টিভঙ্গিগত ও পরিবেশগত বাধা দূর করতে প্রতিবন্ধী নারীদেরকে স্থানীয় সরকার থেকে জাতীয় সংসদ পর্যন্ত প্রতিনিধিত্ব থাকতে হবে। বলাবাহুল্য প্রতিনিধিত্বের দাবির পেছনে সরকারি দুটি গ্যাজেটবদ্ধ অঙ্গীকার আছে। এর একটি জাতীয় নারী উন্নয়ন নীতি-২০১১ বাস্তবায়নকল্পে করা জাতীয় কর্মপরিকল্পনা-২০১৩। সেখানে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন অংশে, দীর্ঘমেয়াদী লক্ষের মধ্যে সংসদে ন্যূনতম দু’টি আসন প্রতিবন্ধী নারীদের জন্য বরাদ্দ করার অঙ্গীকার রয়েছে। এক দশক পেরিয়ে গেলেও আলোচনা আর নীতিমালায় দেয়া ওই অঙ্গীকার ছাড়া সেই লক্ষ্য পূরণে আজো কোনো অগ্রগতি পরিলক্ষিত হচ্ছেনা। এছাড়াও প্রতিবন্ধী ব্যক্তি অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ এর ধারা-১৬ (১) ছ এর আলোকে এ বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা-২০১৯ এর সামাজিক ও রাষ্ট্রীয় অংশগ্রহণ সংক্রান্ত ধারায়ও (৫-গ) সংসদে সংরক্ষিত দু’টি আসনে প্রতিবন্ধী নারীকে রাখার বিষয়টি সুস্পষ্টভাবে বলা হয়েছে। পাশাপাশি স্থানীয় সরকার নির্বাচনে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কোটা বরাদ্দের বিষয়সহ প্রতিবন্ধী ব্যক্তি (পুরুষ ও নারী) উভয়ের জন্যেই জাতীয় সংসদে সংরক্ষিত আসন বরাদ্দ ও সদস্যপদ বাস্তবায়নের কথা আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App